সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে লেনদেন কমেছে

সময়: সোমবার, জুলাই ২৪, ২০২৩ ৪:৩১:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৪ জুলাই সূচকের পতনে লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্তু কিছুক্ষণ পরেই সূচকের পতন ঘটে। পরবর্তীতে সূচকের উত্থান হলেও দুপুর একটার পরই একটানা পতন ঘটে, যা শেষ পর্যন্ত অব্যহত থাকে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৭ শতাংশ বা ৪.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৩৭.৮৮ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭৪.৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৬৬.৬৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯ টির, কমেছে ১০২ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৯.৩২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৪ কোটি ৫২ লাখ ৩৫ হাজার ৫৫৬টি শেয়ার ১ লাখ ৫৭ হাজার ৮০২ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৩৩ কোটি ৪৯ লাখ ৩৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৩ জুলাই ডিএসইতে ১৭ কোটি ৯ লাখ ৮৪ হাজার ৭০০টি শেয়ার ১ লাখ ৭৯ হাজার ৩২৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৪৬ কোটি ১৬ লাখ ৮৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১১২ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৯ শতাংশ বা ১৭.২৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৭২২.২৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৮৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০ টির, কমেছে ৬৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৮ কোটি ৬৭ লাখ ২ হাজার ৮৯ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৯৭৭ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬ কোটি ৮৬ লাখ ৪০ হাজার ৮৮৮ টাকা।

Share
নিউজটি ৮৪ বার পড়া হয়েছে ।
Tagged