সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, অক্টোবর ২২, ২০২৩ ৫:৪৮:২১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২২ অক্টোবর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য লেনদেন হতে দেখা গেছে। কিন্তু বেলা ১১টা ৪০ মিনিট থেকে সূচকের তীর নিচের দিকে নামতে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ২২ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২০ শতাংশ বা ১২.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৭৬.১৭ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৯.৯২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৫.৪৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬০টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ১১.৩২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

সারাদিনে ডিএসইতে ১০ কোটি ২ লাখ ৪০ হাজার ৭৫৬টি শেয়ার ১ লাখ ৩৩ হাজার ৯৯২ বার হাতবদল হয়েছে।

আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ৫৮ লাখ ২৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৯ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৬ শতাংশ বা ১০.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২৮৯.০০ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৬৩.৫৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১৪০.৪৪ পয়েন্টে।

ওইদিন লেনদেন হওয়া ৩০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৫টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয় ১৫৬টির।

অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৪.৪২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়।

গতকার্যদিবসে ডিএসইতে ৮ কোটি ৭৮ লাখ ৬৯ হাজার ২২৩টি শেয়ার ১ লাখ ৪৩ হাজার ২৫৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৫৪ কোটি ৯১ লাখ ৫৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৫ কোটি ৩৩ লাখ ৩০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০১ শতাংশ বা ২.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৮৭.৪৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৯টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৫ কোটি ৫ লাখ ৮১ হাজার ৭৬৫ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৪৭ লাখ ৪১ হাজার ৫৫৯ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১১ কোটি ৪১ লাখ ৫৯ হাজার ৭৯৪ টাকা।

Share
নিউজটি ৭২ বার পড়া হয়েছে ।
Tagged