সূচকে উত্থান, কমেছে লেনদেন

সময়: রবিবার, এপ্রিল ৩, ২০২২ ৩:০২:০১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচক বেড়েছে তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৭৬৪.৪৩ পয়েন্ট, যা বেলা ১১টায় ২৩.২৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৮৭.৭০ পয়েন্টে। এরপর তা সামান্য পতন হয়ে বেলা ১২টায় ২.৮২ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৮৪.৮৮ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে আরও পতন হয়ে দুপুর ১টায় ১১.১৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৭৩.৭৩ পয়েন্টে। সবশেষ ১.৮১ পয়েন্ট কমে দুপুর ২টা ৫ মিনিটে ৬৭৭১.৯২ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪.০৮ পয়েন্ট বা ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৭১.৯১ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৮২ পয়েন্ট বা ০.১৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.৯৬ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৭০.৯৩ পয়েন্টে এবং ২ হাজার ৪৮৭.৯৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির বা ৩৪.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৫টির বা ৫১.৪৫ শতাংশের এবং ৫৫টি বা ১৪.৫১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৩৬ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩২৬ কোটি ৭৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১১১৬ কোটি ৯৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ২০ কোটি ৯৮ লাখ ২২ হাজার ৭০৭টি শেয়ার ১ লাখ ২৮ হাজার ১৫১বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৮৩৬ কোটি ৬২ লাখ ৮৬ হাজার ২৭৪ টাকা ৫০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৪০৬ হাজার ৩০ কোটি ৪৮ লাখ ২৮ হাজার ৪৬৪ টাকা ৫৩ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৬.৪৫ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮২৫.২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ১৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২১০ বার পড়া হয়েছে ।
Tagged