সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকে উত্থান, কমেছে লেনদেন

সময়: বুধবার, এপ্রিল ১৩, ২০২২ ২:৪১:০৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বুধবার সপ্তাহের ৪র্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সব সূচক বেড়েছে তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৫৭১.৮৮ পয়েন্ট, যা বেলা ১১টায় ৪৯.৭৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৫২২.১২ পয়েন্টে। এরপর তা উত্থান হয়ে বেলা ১২টায় ১৯.২৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৫৪১.৪১ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ৪৩.১৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৫৮৪.৫৮ পয়েন্টে। সবশেষ ০.৩৯ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৫ মিনিটে ৬৫৮৪.৯৭ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০.৯০ পয়েন্ট বা ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৮৪.৯৭ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৯১ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.৮০ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৪৭.৭৮ পয়েন্টে এবং ২ হাজার ৪৪০.৪৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির বা ৩৪.২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮৫টির বা ৪৮.৬৮ শতাংশের এবং ৬৫টি বা ১৭.১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩ কোটি ২৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩২ কোটি ৯৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ১২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ৫১০টি শেয়ার ১ লাখ ২ হাজার ৭২৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৫২৯ কোটি ৬৯ লাখ ৪১ হাজার ৫৯৭ টাকা ৭০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২৯০ হাজার ২৪ কোটি ৬৫ লাখ ৮১ হাজার ৮৪০ টাকা ১৯ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭.৫৬ পয়েন্ট বা ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৬৬.৯০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। আজ সিএসইতে ১৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২১৫ বার পড়া হয়েছে ।
Tagged