স্টক ডিভিডেন্ড অনুমোদনের নীতিমালা পরিবর্তন

সময়: মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২ ১০:২৮:৫১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির ঘোষিত স্টক ডিভিডেন্ড অনুমোদনের নীতিমালা পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বার্ষিক সাধারণ সভা বা এজিএমের আগেই নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের এজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিয়ে বোনাস শেয়ার বিতরণ করবে তালিকাভুক্ত কোম্পানি।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এই বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘যদি কোন কোম্পানি বোনাস শেয়ার ঘোষণা করে তাহলে বার্ষিক সাধারণ সভার আগে নিয়ন্ত্রক সংস্থার কাছে বোনাস শেয়ারের অনুমোদন নিয়ে নিতে হবে।’

তিনি আরও জানান, ‘আমাদের আগের নিয়ম ছিল, বার্ষিক সাধারণ সভায় বোনাস শেয়ার বা ডিভিডেন্ড অনুমোদন নেওয়ার পর নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের জন্য প্রেরণ করতো। কিন্তু বিষয়টি কোম্পানি আইনের সঙ্গে সাংঘর্ষিক। কারণ কোম্পানি আইন অনুযায়ী শেয়ারহোল্ডাররাই কোম্পানির সব।’

এ বিষয়ে বিএসইসি গত ৩ অক্টোবর একটি প্রজ্ঞাপন জারি করেছে। যা গত ৬ নভেম্বর ২০২২ গেজেট আকারে প্রকাশিত হয়।

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানি বিনিয়োগকারীদের কী পরিমাণ ডিভিডেন্ড দেবে তা আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদের সভায় সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী ঘোষিত ডিভিডেন্ডের বিষয়ে ঢাকা ও চট্টগ্রাম বোনাস এক্সচেঞ্জের মাধ্যমে বিনিয়োগকারীদের জানানো হয়। এরপর বোনাস ডিভিডেন্ডের বিষয়ে দুবার রেকর্ড ডেট ঘোষণা করা হয়।

প্রথমবার রেকর্ড ডেটের পর বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়া হয়। তারপর চুড়ান্ত অনুমোদনের জন্য বিএসইসির নিকট প্রেরণ করা হয়। বিএসইসি অনুমোদন দিলে পুনরায় রেকর্ড ডেট ঘোষণা করা হয় এবং সেই মোতাবেক বোনাস ডিভিডেন্ড বিতরণ কররা হয়।

কিন্তু এই প্রক্রিয়ায় বিনিয়োগকারীরা আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ছেন। গত বছর এসএস স্টিল ও মেট্রো স্পিনিং মিলসের বোনাস ডিভিডেন্ডের প্রস্তাব বিএসইসি বাতিল করে দেয়। কিন্তু তার আগেই রেকর্ড ডেটের পর দর সমন্বয় হয়ে যায়। এরপর বিএসইসির সিদ্ধান্তে আরও ক্ষতির মুখে পড়েন বিনিয়োগকারীরা।

পরে সিদ্ধান্ত হয় দুটি রেকর্ড ডেটের। ক্যাশ ডিভিডেন্ডের বিষয়ে একটি এবং বোনাস শেয়ারের বিষয়ে আরেকটি রেকর্ড ডেট থাকে। কিন্তু গত বছর ৫ শতাংশ ক্যাশের পাশাপাশি ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করা ইউনিয়ন ব্যাংকের এই ডিভিডেন্ড এখনও অনুমোদন করেনি বিএসইসি। ফলে বোনাস ডিভিডেন্ডের বিষয়ে বিনিয়োগকারীরা এখনও অন্ধকারে, যদিও এজিএমে এই প্রস্তাব পাস হয়ে গেছে।

বিষয়টি আরও পরিস্কার করে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ‘বোর্ড যদি বোনাস শেয়ার ঘোষণা করে তাহলে তারা ঘোষণার পরই বার্ষিক সাধারণ সভার আগে নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমোদন নিতে হবে। যদি কমিশন অনুমোদন দেয় তাহলে শেয়ার হোল্ডাররা বোনাস শেয়ার পাবে। আর যদি কমিশন অনুমোদন না দেয় তাহলে শেয়ার হোল্ডাররা কোনো বোনাস পাবে না।’

Share
নিউজটি ২১১ বার পড়া হয়েছে ।
Tagged