সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: বুধবার, এপ্রিল ১৭, ২০২৪ ৪:১০:৪৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৭ এপ্রিল সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন সূচকের উত্থান দিয়ে লেনদেন শুরু হয়। পরবর্তীতে ডিএসইতে সুচকের তীর একটানা নিচের দিকে নেমে যায়। এরপর আবারও সূচকের তীর উপরের দিকে উঠে যায়। কিন্তু দুপুর ১২টার পর সূচকের একটানা পতন ঘটে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, জানা যায়, আজ ১৭ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৮ শতাংশ বা ১০.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৬৩.৭৭ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬২.৪১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৭.৩৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬ টির, কমেছে ২২২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭ টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৬.৮৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৫ কোটি ৭৮ লাখ ৪৮ হাজার ১৮৩ টি শেয়ার ১ লাখ ৪৪ হাজার ৬৩০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৫৩ লাখ ২৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৬ এপ্রিল ডিএসইতে ১৬ কোটি ৩৬ লাখ ৪৫ হাজার ৭০৫ টি শেয়ার ১ লাখ ৩২ হাজার ১৯৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৪০ কোটি ২৩ লাখ ৮৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫৭ কোটি ৭০ লাখ ৬৩ হাজার টাকা।

এদিকে, আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪৭ শতাংশ বা ৭৮.২২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ৪৫৯.৯০ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭ টির, কমেছে ১০৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৮৬ লাখ ২০ হাজার ৬৫৫ টাকা।

 

Share
নিউজটি ১৬ বার পড়া হয়েছে ।
Tagged