পুঁজিবাজারে কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০১৯ ৯:৫১:২১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান। গতকাল সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।
রকিবুর রহমান বলেন, পুঁজিবাজারের উন্নয়নে সঠিক ব্যবস্থা নেয়া শুরু হয়ে গেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকও বাজারে তারল্য বাড়ানোর জন্য পদক্ষেপ নিয়েছে। এজন্য বাংলাদেশ ব্যাংককে আমি স্বাগত জানাই। তবে তাদেরকে আরও পদক্ষেপ নিতে হবে। বাজারের উন্নয়নে এরইমধ্যে কারসাজিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা শুরু হয়েছে। এরই মধ্যে কমিশন কয়েকটি কোম্পানির শেয়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।
তিনি জানান, এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের বড় বাঁধা রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) বাতিল ও পাবলিক ইস্যু রুলস সংশোধন করেছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক বাজারে ব্যাংকগুলো বিনিয়োগ বাড়ানোর সুযোগ দিয়েছে। আর আইসিবির ইউনিট বিক্রির বিষয়টি চালু করার জন্য কাজ চলছে।
তিনি বলেন, এখন ভালো শেয়ার কেনার উপযুক্ত সময়। তাই সাধারণ বীমা কর্পোরেশন, জীবন বীমা কর্পোরেশন, সোনালি ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংকগুলো এখনই বাজারে বিনিয়োগ করতে পারে। একইসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বিনিয়োগে আগ্রহী ব্যাংকগুলোকে মৌলভিত্তিসম্পন্ন শেয়ার কিনতে হবে। এতে করে বাজারের তারল্য সংকট অনেকটা দূর হবে।

তিনি আরও বলেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কাজ অনিয়ম নিয়ন্ত্রণ করা ও কারসাজিদের শাস্তি দেয়া। তাদের কাজ নয় সূচক কমানো বা বাড়ানো। বর্তমানে বাজারে আস্থাহীনতা ও তারল্য সংকট সবচেয়ে বড় সমস্যা। আস্থা ফিরিয়ে আনতে বাজারে কারসাজিতে জড়িতদের কঠোর শাস্তি দিতে হবে। আর তারল্য কাটাতে অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে এগিয়ে আসতে হবে বলে।

তিনি আর জানান, পুঁজিবাজারে অন্যায়কারী যত প্রভাবশালীই হোক না কেন, তাকে আইনের আওতায় আনার জন্য অর্থমন্ত্রী নির্দেশ দিয়েছেন।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ১১১৫ বার পড়া হয়েছে ।
Tagged