ডিএসই’র এমডি নিয়োগে প্রার্থীদের সাক্ষাতকার ২ অক্টোবর

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০১৯ ৯:৫৬:৫৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের প্রক্রিয়া চলছে। এর ধারাবাহিকতায় ইতোমধ্যে এমডি পদে যাচাই-বাছাই প্রক্রিয়া শেষ করেছে প্রতিষ্ঠানটি। আবেদন করা বিভিন্ন প্রার্থীদের মধ্যে থেকে সাতজনকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। এসব প্রার্থীদের সাক্ষাতকার নেয়ার জন্য আগামী ২ অক্টোবর ডাকা হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।
সূত্রে জানা গেছে, ডিএসই গত দুই মাসের অধিক সময় ধরেই ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খুঁজছে। এমডি নিয়োগে যোগ্য লোকের খোঁজে ডিএসই দুইবার পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে। এমডি পদে যোগ্য লোকদের ডিএসই গত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সময় বেধে দেয়। এর আগের গত ৭ আগস্ট প্রথমবার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছিল ডিএসই। তাতে ১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়েছিল। দুই দফা বিজ্ঞপ্তির পর প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে সাতজন প্রার্থীকে সাক্ষাৎকারে ডাকার সিদ্ধান্ত নেয় ডিএসই’র এমডি নিয়োগ সংক্রান্ত নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি)। আর এসব প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য আগামী ২ অক্টোবর ডাকা হয়েছে। সাক্ষাৎকারের পর ডিএসই পরিচালনা পর্ষদ এমডি নিয়োগের বিষয়টি চূড়ান্ত অনুমোদন দেবে। পরবর্তীতে নিয়মানুযায়ী বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) এমডি পদে নিয়োগের বিষয়টি অনুমোদনের জন্য পাঠানো হবে। বিএসইসি’র অনুমোদন পাওয়ার পর ডিএসই এমডি হিসেবে নিয়োগ পাবেন।
এমডি পদে নিয়োগে কয়েকটি বিষয়ের ওপর জোর দিয়েছে ডিএসই। এগুলোর মধ্যে প্রার্থীর ব্যবস্থাপনা, সেলস, মার্কেটিং, পাবলিক রিলেশন, প্রডাক্ট ডেভেলপমেন্ট, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, কর্মদক্ষতা থাকতে হবে। এর মধ্যে শিক্ষাগত যোগ্যতার বিষয়ে বলা হয়েছে- প্রার্থীকে ব্যবস্থাপনায় ১০ বছরের অভিজ্ঞতাসহ অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনের স্নাতক হতে হবে। এছাড়া সিএফএ, সিএ, সিএমএ, সিএস,সিপিএ এর মতো পেশাগত ডিগ্রী থাকতে হবে। তবে পুঁজিবাজারের উপর আন্তর্জাতিক কোনো ডিগ্রি বা অভিজ্ঞতা থাকলে প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।
স্টক এক্সচেঞ্জ ডি-মিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ তিন বছর। তবে কমিশনের অনুমোদনক্রমে তিনি আরো এক মেয়াদে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে থাকতে পারবেন। তাই ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাজেদুর রহমানকে পুনঃনিয়োগের জন্য বিএসইসি’র কাছে আবেদন করে ডিএসই পর্ষদ। কিন্তু বিএসইসি তা নাকচ করে দেয়ায় নতুন এমডি খুঁজতে হচ্ছে ডিএসইকে। ব্যবস্থাপনা পরিচালক পদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নিয়োগ দেয়ার বিধান রয়েছে। সে অনুযায়ী আগামী অক্টোবরের মধ্যে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিতে হবে।
প্রসঙ্গত, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ গত ১১ জুলাই শেষ হয়। এরপর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারি।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০২ বার পড়া হয়েছে ।
Tagged