স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ৮৫০ কোটি টাকার বন্ড অনুমোদন

সময়: বৃহস্পতিবার, আগস্ট ২৭, ২০২০ ১১:২২:৪৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশকে ৮৫০ কোটি টাকার ফুল্লি রিডেম্বল নন-কনভার্টেবল আনসিকিউরড জিরো কূপন বন্ড অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার (২৬ আগস্ট) কমিশনের ৭৩৭ তম কমিশন সভায় এ নির্দেশ দেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

বিএসইসির সূত্র মতে, এই বন্ডের বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, ফুল্লি রিডিমেবল, আনসিকিউরড, আনলিস্টেড এবং জিরো কূপন বন্ড। অর্থাৎ এই বন্ড পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। বন্ডের বিপরীতে কোনো জামানত নেই। এটি শেয়ারে রূপান্তরযোগ্য নয়।
আলোচিত বন্ডের ডিসকাউন্ট রেট ৪% থেকে ৫%। জিরো কূপন বন্ডটি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানসমূহ, কর্পোরেটস, ইন্স্যুরেন্স কোম্পানিসমূহ এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।
উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড কোম্পানির লিকুইডিটি জেনারেট এর মাধ্যমে অনগোইং ফাইন্যান্সিংরিকুয়ারমেন্টস পূরণ করবে।
এই বন্ডের প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। এই বন্ডের ট্রাস্টি এবং লিড অ্যারেঞ্জার হিসেবে যথাক্রমে গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৪ বার পড়া হয়েছে ।
Tagged