সূচক কমলেও বেড়েছে লেনদেন

ডিএসইতে সূচকের সামান্য উত্থান, পতনে সিএসই

সময়: মঙ্গলবার, এপ্রিল ২৬, ২০২২ ৩:০৫:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সামান্য উত্থানে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। তবে পতনে শেষ হয়েছে সিএসইর লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৭৩.২০ পয়েন্ট, যা বেলা ১১টায় ০.৭৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৭২.৪৫ পয়েন্টে। এরপর তা আরও পতন হয়ে বেলা ১২টায় ৫.২২ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৬৭.২৩ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ৭.৯৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৫৯.২৬ পয়েন্টে। সবশেষ ১৮.৩১ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৫ মিনিটে ৬৬৭৭.৫৭ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০.৬৫ পয়েন্ট বা ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৭৭.৫৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৭৬ পয়েন্ট বা ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৬.৪০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.২৪ পয়েন্ট বা ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৭৪.৩২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৩টির বা ৪২.৭৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬০টির বা ৪১.৯৯ শতাংশের এবং ৫৮টি বা ১৫.২২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৬৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ১৭৩ কোটি ৭৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৯৩ কোটি ১ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৪ কোটি ৫২ লাখ ৩২ হাজার ৩৭০টি শেয়ার ১ লাখ ৪৪ হাজার ৯৯৩বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৭৬৬ কোটি ৭৪ লাখ ৬২ হাজার ৮৪৬ টাকা ৯০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৯০ হাজার ৪৯ কোটি ৬৪ লাখ ৭৫৮ টাকা ৭২ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০.৩০ পয়েন্ট বা ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৭৮.৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৩টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ৩৫৬ বার পড়া হয়েছে ।
Tagged