সূচক কমলেও বেড়েছে লেনদেন

অব্যহত দরপতনে হতাশা বাড়ছে

সময়: সোমবার, ফেব্রুয়ারি ১০, ২০২০ ৪:৩৬:১৮ অপরাহ্ণ


মো. সাজিদ খান : ইতিবাচক কোনো পরিবর্তন হয়নি শেয়ারবাজারের। অব্যহত দরপতনের কারণে বিনিয়োগকারীদের মধ্যে হতাশা বাড়ছে। আজও দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচক কমেছে। তবে ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ২১ কোটি ৮ লাখ ৫ হাজার ৯৫০ টাকা ৮০ পয়সা। বাজার মূলধন কমেছে ৫৮৮ কোটি ১১ লাখ ৭০ হাজার ২২৫ টাকা ৫৩ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৩ কোটি ৬৩ লাখ ৪৬ হাজার ২১৯ টাকা ৫০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন কমেছে ১ হাজার ১৪২ কোটি ৪৯ হাজার ৫৭৬ টাকা ১০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩.২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৩৮৫.৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৮৫ পয়েন্ট বেড়ে ১০১৬.২৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ০.৮৮ পয়েন্ট কমে ১৪৯১.৫৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১২৪টি, কমেছে ১৬৬টি এবং অপরিবর্তিত ছিল ৬৩টি দর। এদিন ডিএসই’তে মোট ১২ কোটি ৮ লাখ ৮১ হাজার ১২৩টি শেয়ার এক লাখ ৭ হাজার ৫১৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪০ কোটি ৮৯ লাখ ৬০ হাজার ৪৩৩ টাকা ৬০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৫ হাজার ৭৪৫ কোটি ৭৫ লাখ ১৮ হাজার ৭৭১ টাকা ৮৪ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৬৪.২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৩৮৮.৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৪.৯৯ পয়েন্ট কমে ১০১২.৪১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২১.৪০ পয়েন্ট কমে ১৪৯২.৪৫ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪৩টি, কমেছে ২৭১টি এবং অপরিবর্তিত ছিল ৪২টি দর। এদিন ডিএসই’তে মোট ১৩ কোটি ৩০ লাখ ৪ হাজার ২৭টি শেয়ার এক লাখ ২১ হাজার ৪৭৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৬১ কোটি ৯৭ লাখ ৬৬ হাজার ৩৮৪ টাকা ৪০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৬ হাজার ৩৩৩ কোটি ৮৬ লাখ ৮৮ হাজার ৯৯৭ টাকা ৩৭ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯২টি, কমেছে ১১৬টি এবং অপরিবর্তিত ছিল ৪৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ছিল ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২টির এবং কমেছে ১টির দর। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ২২টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির শেয়ার দর। এছাড়া, ৩৪টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ১৯টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৪টি, কমেছে ১৯৮টি এবং অপরিবর্তিত ছিল ২৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫টি, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত ছিল ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে সবগুলোর দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ৩২টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮টি, কমেছে ১২টি এবং অপরিবর্তিত ছিল ১৭টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৪ কোম্পানির মোট ৯ কোটি ৫০ লাখ ২৭ হাজার ৮৬৭২টি শেয়ার ৮৫ হাজার ৮০৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৭৭ কোটি ২৬ লাখ ৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ৫৪ লাখ ৪৭ হাজার ৬৩৭টি শেয়ার ১৪ হাজার ৬৫৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ২৪ লাখ ২৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৪৬ লাখ ১২ হাজার ৮২২টি শেয়ার ৪ হাজার ৪৮১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৬ কোটি ৭১ লাখ ৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩৮ লাখ ২০ হাজার ৭৪৪টি শেয়ার ২ হাজার ৫৩৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৪২ লাখ ২২ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ৯ কোটি ৯২ লাখ ৪১ হাজার ৭১২টি শেয়ার ৯৫ হাজার ১৭৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৭৮ কোটি ৫৪ লাখ ১৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ৯৪ লাখ ৩০ হাজার ৮৫১টি শেয়ার ১৮ হাজার ৪৬৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪২ কোটি ৩৫ লাখ ৬৭ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৪৮ লাখ ৯৮ হাজার ৮৬৫টি শেয়ার ৪ হাজার ৭৯১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৭ কোটি ৭৫ লাখ ৭০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫০ লাখ ১৪ হাজার ৪৬টি শেয়ার ৩ হাজার ২০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ১২ লাখ ৪৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৩০.১৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৩৮১.৪৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৫.৮৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১১৪.৫২ পয়েন্টে। আজ মোট ২৪০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৭টি, কমেছে ১১৮টি এবং অপরিবর্তিত ছিল ৪৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫৫ লাখ ৯৭ হাজার ৯৩টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮২০বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৭ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৪২ টাকা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৬ হাজার ১১৪ কোটি ২১ লাখ ৬১ হাজার ৬৫০ টাকা ৯০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৩০.৯৮ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৪১১.৬০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৮১.৫৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১৩০.৩৭ পয়েন্টে। আজ মোট ২২৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৭টি, কমেছে ১৫২টি এবং অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৭ লাখ ২০ হাজার ৪০৪টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৬৭২বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৩ কোটি ৬৪ লাখ ১ হাজার ৮২২ টাকা ৫০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৭ হাজার ২৫৬ কোটি ২২ লাখ ১১ হাজার ২২৭ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৯ বার পড়া হয়েছে ।
Tagged