আইসিবি সিকিউরিটিজে বিনিয়োগকারীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সময়: বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৬:৩১:০২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রীয় মালিকানাধীন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড (আইএসটিসিএল) বিনিয়োগকারীদের জন্য দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা করেছে। গতকাল মঙ্গলবার প্রতিষ্ঠানটির ট্রেডিংরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে শতাধিক বিনিয়োগকারী অংশ নিয়েছেন।
জানা গেছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের আওতায় বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণ কর্মশালা করে থাকে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড। এর অংশ হিসেবে গতকাল এ কর্মশালা করেছে প্রতিষ্ঠানটি। কর্মশালায় পুঁজিবাজারে বিনিয়োগের নানা কৌশল সম্পর্কে বিনিয়োগকারীদের অবহিত করেন প্রতিষ্ঠানটির উপ নির্বাহী কর্মকর্তা মো. নাসিমুল করিম, সিনিয়র অফিসার ও বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের সদস্য ইখতিয়ার খান। এ সময় আইএসটিসিএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন, আইএসটিসিএল পরিচালক ও আইসিবি‘র মহাব্যবস্থাপক মোহাম্মদ শাহজাহান উপস্থিত ছিলেন।
ইখতিয়ার খান বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেন, পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করতে হয়। বিনিয়োগের আগে কীভাবে সফল হওয়া যায় সে বিষয়ে একজন বিনিয়োগকারীকে পরিকল্পনা করতে হবে। একটি সঠিক পরিকল্পনা বিনিয়োগককে সুরক্ষা দিতে পারে।
তিনি বলেন, একজন বিনিয়োগকারী একটি শেয়ারে বিনিয়োগ করলেই হবে না। বিনিয়োগে বৈচিত্র্যতা আনতে হবে। বিনিয়োগের পূর্বে ওই কোম্পানির সার্বিক খোঁজ-খবর নিতে হবে। কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস), শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) মূল্যায়ন করতে হবে। সেই সঙ্গে কোম্পানির অডিটরস নোটগুলোও খেয়াল রাখতে হবে।
তিনি আরো বলেন, একটি কোম্পানির ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের পাশাপাশি টেকনিক্যাল অ্যানালাইসিসেও গুরুত্ব দিতে হবে। অ্যানালাইসিস করে বিনিয়োগ করলে মুনাফা না হলেও ক্ষতির আশঙ্কা কম থাকে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৭ বার পড়া হয়েছে ।
Tagged