সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক পরিবর্তন নেই বাজারের

সময়: সোমবার, অক্টোবর ২৮, ২০১৯ ৬:৫১:৫৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আবারও তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে সূচক। ২০১৬ সালের ১৭ নভেম্বর ডিএসই’র সূচক ছিল ৪৬৯৮ পয়েন্ট। আজ সূচক দাঁড়িয়েছে ৪৬৯৯ পয়েন্টে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৮১ লাখ ৪৩ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে অবস্থান দাঁড়িয়েছে ৪৬৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৪৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ২৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৯ লাখ ৫৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৬৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৫৭ কোটি ৮ লাখ ১৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৮১ লাখ ৪৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সোমবারও সূচকের পতন হয়েছে। একই সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন রোববারের তুলনায় সামান্য বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর নিম্নমুখী ছিল। এ ধারা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকায় দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১৩৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৩২৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৭৯ পয়েন্ট কমে ৮ হাজার ৭১০ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫৪টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৭৫ টির আর অপরিবর্তিত ছিল ১৬ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৭৫ লাখ ৭৬ হাজার ৫৮০টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ১৯৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ৬৬১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ২৬ লাখ ৬৭ হাজার ২৪৪ টাকা বেশি। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ১১ কোটি ৪০ লাখ ৯২ হাজার ৪১৭ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল স্ট্যান্ডার্ড সিরামিক। এ শেয়ারের দর বেড়েছে ১৯.৪৮ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে সালবো কেমিক্যাল। এ শেয়ারের দর কমেছে ৩২.২৩ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫৭২ বার পড়া হয়েছে ।
Tagged