সূচক কমলেও বেড়েছে লেনদেন

উভয় স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

সময়: বুধবার, জানুয়ারি ২৯, ২০২০ ৫:৪৯:৪১ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের আজ সূচক কমেছে। একই সঙ্গে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দরও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ২৭ কোটি ৮৬ লাখ ৩৫ হাজার ২৭ টাকা ৬০ পয়সা। আর বাজার মূলধন কমেছে ২ হাজার ৪৯৫ কোটি ৬ লাখ ৩৫ হাজার ২৩৩ টাকা ৭৫ পয়সা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ২২ কোটি ২৯ লাখ ২২ হাজার ৯২ টাকা ৫০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন কমেছে ১ হাজার ৩৪৩ কোটি ৪৯ লাখ ১৮ হাজার ৮৩২ টাকা ১০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮.৯৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৮১.৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৫.৬৮ পয়েন্ট কমে ১০২৮.৭১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৭.২৫ পয়েন্ট কমে ১৫২৬.৪৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১৪টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত ছিল ৬১টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৭ লাখ ৭ হাজার ৬৭১টি শেয়ার এক লাখ ৩১ হাজার ৭৯৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩৯ কোটি ৬১ লাখ ৯২ হাজার ২৫০ টাকা ৩০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪২ হাজার ১১৭ কোটি ৫৬ লাখ ৬১ হাজার ৪৪৪ টাকা ৩১ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫১০.৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২.৬৭ পয়েন্ট বেড়ে ১০৩৪.৩৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২.৪৬ পয়েন্ট বেড়ে ১৫৪৩.৬৯ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৮১টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত ছিল ৬৭টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ২৮ লাখ ৩৯ হাজার ৫২০টি শেয়ার এক লাখ ৩৮ হাজার ৭১৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৬৭ কোটি ৪৮ লাখ ২৭ হাজার ২৭৭ টাকা ৯০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৪ হাজার ৬১২ কোটি ৬২ লাখ ৯৬ হাজার ৬৭৮ টাকা ৬ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮০টি, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত ছিল ৩৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ছিল ৭টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ১৭টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১৮টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩৫টি, কমেছে ৭৪টি এবং অপরিবর্তিত ছিল ৪৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯টি, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত ছিল ৯টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫টির এবং কমেছে ২টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৫টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত ছিল ২১টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১০ কোটি ৩৮ লাখ ৬৭ হাজার ৭১৯টি শেয়ার এক লাখ ১১১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩৬ কোটি ৭৭ লাখ ৬০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ২৩ লাখ ১৯ হাজার ৫৬২টি শেয়ার ১৮ হাজার ৭৮৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৪ কোটি ৯৬ লাখ ৪৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ২৫ লাখ ৭৫ হাজার ৫২৫টি শেয়ার ৯ হাজার ২৬৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৯ কোটি ৮২ লাখ ২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫২ লাখ ২১ হাজার ৪৩৭টি শেয়ার ৩ হাজার ৪৮৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৭৯ লাখ ৬৬ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১০ কোটি ৭০ লাখ ৩৩ হাজার ৬৯টি শেয়ার এক লাখ ৩ হাজার ৩৫১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০৭ কোটি ৫৫ লাখ ৭৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ২৭ লাখ ২৮ হাজার ২২২টি শেয়ার ১৯ হাজার ৩৩৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৯ কোটি ১১ লাখ ৭৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৯২ লাখ ৫০ হাজার ৯৭৫টি শেয়ার ১২ হাজার ৫৭৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০ কোটি ২০ লাখ ৯২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩৩ লাখ ৭ হাজার ৮২১টি শেয়ার ৩ হাজার ২৬৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৫৯ লাখ ৯০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৫১.৮৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৬৬৩.৭৫ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৩.২৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৮৩.৪৮ পয়েন্টে। আজ মোট ২৪৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯৮টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৮ লাখ ১৩ হাজার ২৫৯টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৬০৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩৮ কোটি ৪০ লাখ ৪২ হাজার ২৫৮ টাকা ৮০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭২ হাজার ১৭৬ কোটি ৪৫ লাখ ৫২ হাজার ১৩২ টাকা ৫০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫৯.১৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭১৫.৬০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৫.৫১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩১৬.৭৭ পয়েন্টে। আজ মোট ২৩৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৪টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত ছিল ৩৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৫ লাখ ২৪ হাজার ৪৩৭টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৯৩বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ১১ লাখ ২০ হাজার ১৬৬ টাকা ৩০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৩ হাজার ৫১৯ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ৯৬৪ টাকা ৬০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬০ বার পড়া হয়েছে ।
Tagged