সূচক কমলেও বেড়েছে লেনদেন

দরপতন দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯ ৬:৪০:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১ কোটি ৪৩ লাখ ৮১ হাজার টাকা।
বাজার পর্যালোচনা করা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১৩ কোটি ১৪ লাখ ৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৮৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৪ কোটি ৫৭ লাখ ৮৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১ কোটি ৪৩ লাখ ৮১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বৃহস্পতিবারও নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচক পতনের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন বুধবারের তুলনায় সামান্য বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে দুপুর ১২ পর্যন্ত সূচকের তীর নিম্নমুখী ছিল। পরবর্তী সময়ে সূচক উপরে ওঠে আসে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৪৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৫০৭ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট কমে ৮ হাজার ৮১৬ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫৫টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৩৪ টির আর অপরিবর্তিত ছিল ২৮ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৮৫ লাখ ৪১ হাজার ৬৫টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৮ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৮৮০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ৫ লাখ ৩৪ হাজার ১৭৭ টাকা বেশি। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫০ লাখ ৬ হাজার ৭০৩ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এশিয়া ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল অলটেক্স ইন্ডাস্ট্রিজ। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৭ বার পড়া হয়েছে ।
Tagged