দুই কারণে ডিএসই থেকে রাজস্ব আদায় কমেছে

সময়: সোমবার, সেপ্টেম্বর ২, ২০১৯ ১১:০৩:৫০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ২০১৯-২০ অর্থবছরের আগস্ট মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে। এ সময় বাজারে স্বাভাবিক ধারা অব্যাহত ছিল। আলোচ্য মাসে ঈদের ছুটিতে বেশ কয়েকদিন লেনদেন বন্ধ থাকা এবং উদ্যোক্তাদের শেয়ার বিক্রি কমায় রাজস্ব আদায়ে ভাটা পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
তথ্যমতে, গত আগস্ট মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৩২ লাখ ৬৩ হাজার ৬৩৯ টাকা। জুলাই মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছিল ১৯ কোটি ৫৪ লাখ ৭৬ হাজার ৩৪১ টাকা। এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে ১১ কোটি টাকা বা ৫৭ শতাংশের বেশি।
সংশ্লিষ্টরা বলছেন, ডিএসই থেকে দুই কারণে সরকারের রাজস্ব আদায় কমেছে। এর মধ্যে একটি হলো আগস্টে পুরো মাস লেনদেন হয়নি। আলোচ্য মাসে ঈদের ছুটিতে বাজার কয়েকদিন বন্ধ ছিল। ফলে শেয়ার লেনদেনের মাধ্যমে যে পরিমাণ রাজস্ব আদায় হওয়ার কথা ছিল তা হয়নি। অন্যদিকে ওই সময় উদ্যেক্তাদের শেয়ার বেচাকেনার পরিমাণ কম ছিল। এসব কারণে ডিএসইর রাজস্ব আদায়ে কিছুটা ভাটা পড়েছে। তবে বাজার স্থিতিশীল থাকলে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় ভবিষ্যতে বাড়বে বলে আশা করছেন তারা।
এদিকে আগস্ট মাসে উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছে ৯২ লাখ ৯১ হাজার ৭৬৫ টাকা। জুলাই মাসে এ খাত থেকে আদায় হয়েছিল ১০ কোটি ৫৪ লাখ ৭৬ হাজার ৩৪১ টাকা। এক মাসের ব্যবধানে উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় কমেছে সাড়ে ৯ কোটি টাকার বেশি।
ডিএসইর ব্রোকার হাউজগুলোর মাধ্যমে শেয়ার লেনদেন থেকে আগস্টে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৩৯ লাখ ৭১ হাজার ৮৭৪ টাকা। আগের মাসে এ খাত থেকে আদায় হয়েছিল ৮ কোটি ৯৪ লাখ ৬৫ হাজার ৫১৪ টাকা। এক মাসের ব্যবধানে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় কমেছে ১ কোটি ৫৪ লাখ ৯৩ হাজার ৬৪০ টাকা।
এর আগে ২০১৮-১৯ অর্থবছরের আগস্টে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছিল ১৪ কোটি ১৯ লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে উদ্যোক্তাদের পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছিল ২ কোটি ৭০ লাখ ৩ হাজার ৩১৩ টাকা এবং শেয়ার লেনদেন থেকে আদায় হয়েছিল ১১ কোটি ৪৯ লাখ ২১ হাজার ৯২৭ টাকা।

প্রসঙ্গত, পুঁজিবাজার থেকে সরকার দু’ভাবে রাজস্ব আদায় করে থাকে। এর মধ্যে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ হাউজগুলোর মাধ্যমে শেয়ার বেচাকেনা থেকে এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩এম ধারা অনুযায়ী উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় করে থাকে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২২ বার পড়া হয়েছে ।
Tagged