সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সময়: রবিবার, ডিসেম্বর ৮, ২০১৯ ৭:০০:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৩ কোটি ৪০ লাখ ৫১ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৪১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।
এদিন ডিএসইতে মোট ১৩ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ১৭২টি শেয়ার এক লাখ ১৯ হাজার ২৮বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৪৩২ কোটি ৪১ লাখ ৯৪ হাজার ৬৭ টাকা ৫০ পয়সা। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ১ লাখ ৪২ হাজার ৮৪৫ টাকা ৭০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৮ হাজার ২৩৪ কোটি ৫ লাখ ৮৪ হাজার ৪৬১ টাকা ২৭ পয়সা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১০৫৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬০৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৩২ কোটি ৪১ লাখ ৯৪ হাজার টাকা। ওইদিন ডিএসইতে মোট ১৭ কোটি ৭৪ লাখ ৩ হাজার ৮৮৭টি শেয়ার এক লাখ ২৭ হাজার ৮১বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৪৩২ কোটি ৪১ লাখ ৯৪ হাজার ৬৭ টাকা ৫০ পয়সা। ওইদিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৫২ হাজার ৩৭৪ কোটি ৬২ লাখ ২৩ হাজার ৪৮৭ টাকা ২৫ পয়সা।
ক্যাটগরি ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসইতে আজ ‘এ’ ক্যাটগরির ২৬২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩১টি, কমেছে ২১৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। ‘বি’ ক্যাটগরির ৩৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘এন’ ক্যাটগরির ৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টি এবং কমেছে ৮টির। ‘জেড’ ক্যাটগরির ৪৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।
এর আগের কার্যদিবসে ক্যাটগরি ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসইতে ‘এ’ ক্যাটগরির ২৫৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭১টি, কমেছে ১৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। ‘বি’ ক্যাটগরির ৩২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩টি, কমেছে ১৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। ‘এন’ ক্যাটগরির ৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টি এবং কমেছে ৩টির। ‘জেড’ ক্যাটগরির ৪৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬টি, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৮টির।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৬২ কোম্পানির মোট ১০ কোটি ২০ লাখ ৮২ হাজার ২৬৭টি শেয়ার ৮৮ হাজার ৭৭৭বার হাতবদল হয় যার বাজার মূল্য ২৬৬ কোটি ৬৭ লাখ ১৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৩৩ কোম্পানির মোট ২ কোটি ৩৩ লাখ ৩৯ হাজার ২৩৯টি শেয়ার ১৮ হাজার ৩৩৮বার হাতবদল হয় যার বাজার মূল্য ৪৬ কোটি ৪২ লাখ ৪৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির মোট ৬০ লাখ ২১ হাজার ৫০৪টি শেয়ার ৫ হাজার ৩৯০বার হাতবদল হয়, যার বাজার মূল্য ১৭ কোটি ৮৬ লাখ ১৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির মোট ৬৭ লাখ ৯৩ হাজার ১৪০টি শেয়ার ৬ হাজার ৫০১বার হাতবদল হয়, যার বাজার মূল্য ১০ কোটি ৯৫ লাখ ১২ হাজার টাকা।
অন্যদিকে, নিম্নমুখী প্রবণতা দিয়ে চলতি সপ্তাহের শুরু হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। আজ সিএসইর প্রতিটি সূচক কমেছে। মোট লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে। আজ দিন শেষে সিএসইর সার্বিক সূচক ২২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৭৯ পয়েন্টে। অন্যদিকে, সিএসইএক্স সূচক ১৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮ হাজার ৪৮৫ পয়েন্টে।
এদিকে, আজ মোট ২৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত ছিল ১৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬২ লাখ ৭৩ হাজার ২১৯টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮৮৯ বার হাতবদল হয়েছে, যার বাজারমূল্য ছিল ১৪ কোটি ২৫ লাখ ৫৭ হাজার ৭০৭ টাকা। যা এর আগের কার্যদিবসের তুলনায় ১০ কোটি ৮০ লাখ ৯১ হাজার ৩০৫ টাকা কম।
এর আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২৫ কোটি ৬ লাখ ৪৯ হাজার ১২ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সমতা লেদার কমপ্লেক্স। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৫ শতাংশ। অন্যদিকে, দর হারানোর শীর্ষে ছিল রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড। এ শেয়ারের দর কমেছে ১৪.৫২ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৪ বার পড়া হয়েছে ।
Tagged