সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২০, ২০২০ ৫:৩৭:২৩ অপরাহ্ণ


মো. সাজিদ খান : সূচক ও লেনদেনের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শেষ হয়েছে শেয়ারবাজারে। সপ্তাহের শেষ কার্যদিবসে উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন কমেছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজারমূলধন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৬৬ কোটি ৫৪ লাখ ৪৫ হাজার ৮৫৫ টাকা ৭০ পয়সা। বাজার মূলধন কমেছে ৩৯৩ কোটি ৭১ লাখ ১ হাজার ৩৫২ টাকা ১৫ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৫৭ কোটি ৫৯ লাখ ৪৫ হাজার ৭৯৮ টাকা ৪০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ২৩৫ কোটি ৫৭ লাখ ৩৯ হাজার ৮৭২ টাকা ৭০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪.৮৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৭৩৩.১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২.৭৯ পয়েন্ট বেড়ে ১০৮৯.৮১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৬.৭৫ পয়েন্ট কমে ১৫৯২.৮০ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮৩টি, কমেছে ২৪৩টি এবং অপরিবর্তিত ছিল ২৯টি দর। এদিন ডিএসই’তে মোট ২৫ কোটি ৭৭ লাখ ১০ হাজার ৫৬টি শেয়ার এক লাখ ৮৮ হাজার ৭৩২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৭০ কোটি ৬০ লাখ ৮২ হাজার ৩ টাকা ৭০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ২৬২ কোটি ৫৫ লাখ ৪৬ হাজার ৪২১ টাকা ৭৯ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ১৭.৬০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৭৫৮.০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৫.৬৭ পয়েন্ট বেড়ে ১০৮৭.০১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৮.৬৮ পয়েন্ট বেড়ে ১৫৯৯.৫৫ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪৩টি, কমেছে ১৮০টি এবং অপরিবর্তিত ছিল ৩৩টি দর। এদিন ডিএসই’তে মোট ২৯ কোটি ১২ লাখ ৫৮ হাজার ১১১টি শেয়ার এক লাখ ৯৮ হাজার ১৩৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৩৭ কোটি ১৫ লাখ ২৭ হাজার ৮৫২ টাকা ৪০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ৬৫৬ কোটি ২৬ লাখ ৪৭ হাজার ৭৭৩ টাকা ৯৪ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫৫টি, কমেছে ১৮৭টি এবং অপরিবর্তিত ছিল ১৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে একটি এবং কমেছে একটির দর। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ২৩টি এবং অপরিবর্তিত ছিল ১০টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২টি, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত ছিল ৬টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০৩টি, কমেছে ১৩৫টি এবং অপরিবর্তিত ছিল ২১টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২০টি, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানিরই মধ্যে দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২০টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ২০ কোটি ২ লাখ ৫১ হাজার ৯২৩টি শেয়ার এক লাখ ৫১ হাজার ৮২৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৪৯ কোটি ২২ লাখ ৭১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ২৩ লাখ ৩৯ হাজার ৪৮৪টি শেয়ার ২৯ হাজার ৯৯৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৯ কোটি ২২ লাখ ৮৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ২৭ লাখ ২১ হাজার ৪৫৯টি শেয়ার ৩ হাজার ৯১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১০ কোটি ৮৯ লাখ ৯০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ১ লাখ ৩৪ হাজার ৫৮৬টি শেয়ার ৩ হাজার ৬৯৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৮০ লাখ ৪৭ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ২২ কোটি ৬৯ লাখ ৬৫ হাজার ৭২৪টি শেয়ার এক লাখ ৬২ হাজার ৭৯৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭০৯ কোটি ৮৯ লাখ ৩৭ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৭৩ লাখ ৬৫ হাজার ৩৪৮টি শেয়ার ২৮ হাজার ২৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৩ কোটি ৩৩ লাখ ৫৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ২৭ লাখ ৯৭ হাজার ৫৬৯টি শেয়ার ৩ হাজার ১০২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১২ কোটি ৪৬ লাখ ৪৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৯৩ লাখ ৬৫ হাজার ৬৬৮টি শেয়ার ৩ হাজার ৯৩৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ১৭ লাখ ১৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৩০.১০ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪৫২৪.৭৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৬.০৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৮১২.২৩ পয়েন্টে। আজ মোট ২৬৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৫টি, কমেছে ১৬৯টি এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ১৯ লাখ ৪০ হাজার ৬২৮টি শেয়ার ও ইউনিট ১১ হাজার ৫১৪বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৮ কোটি ৭৬ লাখ ৯২ হাজার ৪১৯ টাকা ৬০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৩০২ কোটি ১৮ লাখ ৯৯ হাজার ৬৫৮ টাকা ৮০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫০.২০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৪৫৫৪.৮৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩০.৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৮২৮.২৭ পয়েন্টে। আজ মোট ২৬১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৭টি, কমেছে ১১১টি এবং অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ২ কোটি ৬৭ লাখ ৭১ হাজার ৪১১টি শেয়ার ও ইউনিট ১২ হাজার ৭৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৮৬ কোটি ৩৬ লাখ ৩৮ হাজার ২১৮ টাকা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৬৬ কোটি ৬১ লাখ ৫৯ হাজার ৭৮৬ টাকা ১০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১৮ বার পড়া হয়েছে ।
Tagged