সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতনের ধারায় সপ্তাহ শুরু

সময়: রবিবার, মার্চ ১, ২০২০ ৫:৩৭:৩৬ অপরাহ্ণ


মো. সাজিদ খান : গত সপ্তাহের পতনের ধারায় চলতি সপ্তাহের লেনদেন শুরু হলো শেয়ারবাজারে। সপ্তাহের প্রথম কার্যদিবসেই উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে বাজারমূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ১০৫ কোটি ২৪ লাখ ৫৩ হাজার ৯৮৭ টাকা ৯০ পয়সা। বাজার মূলধন কমেছে ৪ হাজার ৯৯৬ কোটি ৩২ লাখ ৪০ হাজার ১১৩ টাকা ১৮ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৩ কোটি ৭২ লাখ ৪৯ হাজার ৮৮৫ টাকা ৫০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৪ হাজার ৩৬৪ কোটি ৭১ লাখ ৬৯ হাজার ৩৬২ টাকা ৬০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭০.৩১ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪০৯.৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৬.২২ পয়েন্ট কমে ১০২৮.৬৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৭.৬৯ পয়েন্ট কমে ১৪৭৪.৬৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪৬টি, কমেছে ২৮৯টি এবং অপরিবর্তিত ছিল ২০টি দর। এদিন ডিএসই’তে মোট ১৯ কোটি ২৮ লাখ ২৯ হাজার ৯২টি শেয়ার এক লাখ ৩৮ হাজার ৬৫৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৫৬ কোটি ১৬ লাখ ৯৯ হাজার ৬৬৬ টাকা ২০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৭ হাজার ৯৮৬ কোটি ৮৫ লাখ ৫৯ হাজার ৪৪৬ টাকা ১০ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৬৮.৮৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৮০.২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৫.৪১ পয়েন্ট কমে ১০৪৪.৯০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৫.৩৩ পয়েন্ট কমে ১৪৯২.৩৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৬০টি, কমেছে ২৫০টি এবং অপরিবর্তিত ছিল ৪৬টি দর। এদিন ডিএসই’তে মোট ২১ কোটি ৫২ লাখ ১৭ হাজার ৪৯টি শেয়ার এক লাখ ৪৫ হাজার ৩১৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৬১ কোটি ৪১ লাখ ৫৩ হাজার ৬৫৪ টাকা ১০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৪২ হাজার ৯৮৩ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৫৫৯ টাকা ২৮ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৩টি, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে টি এবং কমেছে ৩৯টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ৩৫টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২টি, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত ছিল ৪টির দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪২টি, কমেছে ১৮৭টি এবং অপরিবর্তিত ছিল ২৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭টি, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে ২টিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১১টি, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১টি, কমেছে ১১টির এবং অপরিবর্তিত ছিল ১৫টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৩ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ৯০টি শেয়ার এক লাখ ৯ হাজার ৪০০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭১ কোটি ৪১ লাখ ১২ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৯২ লাখ ৩৯ হাজার ৭৭৩টি শেয়ার ২৪ হাজার ১৮৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৭ কোটি ২০ লাখ ২৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৯ লাখ ৬ হাজার ৮৩৭টি শেয়ার এক হাজার ৩৬২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৮০ লাখ ৯৩ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ২০ লাখ ৯৩ হাজার ৫০টি শেয়ার ৩ হাজার ৬৫১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ৫৫ লাখ ১৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১৫ কোটি ১৩ লাখ ৬৫ হাজার ৭৩১টি শেয়ার এক লাখ ১৪ হাজার ১২০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৩ কোটি ১ লাখ ৯০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৫৫ লাখ ১ হাজার ৪৯৬টি শেয়ার ২৬ হাজার ২৮০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮০ কোটি ৬০ লাখ ৯৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ১৪ লাখ ৩৫ হাজার ৬২৬টি শেয়ার এক হাজার ৯৩৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ৪১ লাখ ৩০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৫০ হাজার ২৮৮০টি শেয়ার ২ হাজার ৯৩০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১০ লাখ ২৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২২৩.৭৯ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৫১৯.১৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৩৫.৬০ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১৯৭.৩৭ পয়েন্টে। আজ মোট ২৪০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৬টি, কমেছে ১৯৮টি এবং অপরিবর্তিত ছিল ১৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৭ লাখ ৬৯ হাজার ৮৮৫টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৩৮৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৫ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ১৯৮ টাকা ৬০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৭৪৬ কোটি ১৪ লাখ ২৭ হাজার ৯৯২ টাকা ৯০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৯৮.১৫ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৭৪২.৯৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২২.৪২ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৩৩২.৯৮ পয়েন্টে। আজ মোট ২৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৫৩টি, কমেছে ১৬২টি এবং অপরিবর্তিত ছিল ২৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৮ লাখ ৫৩ হাজার ৪৫১টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৯০৯বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৯ কোটি ৪২ লাখ ৪৭ হাজার ৮৪ টাকা ১০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৪ হাজার ১১০ কোটি ৮৫ লাখ ৯৭ হাজার ৩৫৫ টাকা ৫০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩১ বার পড়া হয়েছে ।
Tagged