প্রভিশন সংরক্ষণে সুবিধা পাবে স্টক ডিলাররা

সময়: মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯ ৭:৪৯:৩৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে মূল্য হ্রাসজনিত ক্ষতির বিপরীতে প্রভিশন সংরক্ষণে সুবিধা পাবে স্টক ডিলাররা। এ ধরণের সুবিধা সাধারণত আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড ও মার্র্চেন্ট ব্যাংক পেয়ে থাকে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্টক ডিলারদের এ সুবিধা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আজ মঙ্গলবার বিএসইসি’র ৭০৪তম কমশিন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএসইসি’র নির্বাহী পরিচারক ও মূখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে মূল্য হ্রাসজনিত ক্ষতির বিপরীতে প্রভিশন সংরক্ষণে যে সুবিধা আর্থিক প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ড ও মার্চেন্ট ব্যাংক পেয়ে থাকে, ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের (ডিবিএ) আবেদনের প্রেক্ষিতে স্টক ডিলারদেরও প্রভিশন সংরক্ষণ সংক্রান্ত একই সুবিধা প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে শিগগিরই একটি নির্দেশনা জারি করা হবে।

উক্ত নির্দেশনার অন্যান্য বিষয়ের মধ্যে এখন থেকে মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে সংরক্ষিত প্রভিশন (মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের গড় ক্রয় মূল্য- চলতি বাজার মূল্যে নিট সম্পদ মূল্যের ৮৫ শতাংশ) বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে সংরক্ষিত প্রভিশন (বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডে ইউনিটের গড় ক্রয়মূল্য বে-মেয়াদি ইউনিটের পুনঃক্রয় মূল্য এর সর্বোচ্চ ৫ শতাংশ ডিসকাউন্ট)।

দৈনিক শেয়ারব‍াজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৪৫১ বার পড়া হয়েছে ।