শেয়ারবাজার থেকে কখনো মুক্তিযোদ্ধাদের সম্মান করেনি- ফিরোজ রশিদ

সময়: মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০ ১:৩০:১৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের স্বাধীনতা পরবর্তী সময়ে আমাদের শেয়ারবাজার থেকে অনেক ব্যক্তি- প্রতিষ্ঠান সুযোগ নিয়েছেন, কোটি কোটি টাকার মালিক হয়েছেন। কিন্তু যাদের রক্তের বিনিময়ে আজকের শেয়ারবাজার সেই মুক্তি সেনাদের বাজার সংশ্লিষ্টদের কেউ কখনো সংবর্ধনা দিয়ে সম্মান করেনি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক চেয়ারম্যান এবং বর্তমান সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ গতকাল সোমবার রাজধানীর মতিঝিল ডিএসই ভবনে ‘মজিব বর্ষের ক্ষণগণনা’ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি ১৯৮৭-১৯৮৯ সালে ডিএসই’র চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

কাজী ফিরোজ রশীদ বলেন, জগন্নাথ কলেজের (সাবেক) ভিপি ছিলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া লেখা করেছি। স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানিদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ করেছি। বঙ্গবন্ধুর সঙ্গে রাত-দিন কাজ করা সুযোগ পেয়েছি। সেই সময় (১৯৭১ পূর্ববর্তী) ঢাকায় কয়জন বাঙালি ছিল, যারা ব্যবসা করতে পেরেছে। আর স্বাধীনতা পরবর্তীতে কারা ব্যবসা করে রাতারাতি কোটিপতি হয়েছে তার সবই আমার জানা আছে। দেশ স্বাধীন না হলে আমাদের এই শেয়ারবাজার হতোনা। পাকিস্তানিদের আমলে ডিএসই’তে মাত্র একজন বাঙালি ছিল আর এখন কত কর্তাব্যক্তি। এই শেয়ারবাজারে মুক্তিযোদ্ধাদের অবদান থাকলেও তাদের সম্মানে কোন অনুষ্ঠান আজ পর্যন্ত হয়নি, যা অত্যন্ত দু:খের।

তিনি বলেন, যাদের মাথায় এখনো রাজাকারের চিন্তা-চেতনা রয়েছে তারা সময় থাকতে ভালো হয়ে যান। মাথা থেকে কুচিন্তা মুছে ফেলুন। মুক্তিযোদ্ধাদের সম্মান করতে শিখুন।
ডিএসই’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে লিখিত বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন পর্যায় উল্লেখ করেন। এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি এবং উন্নয়নের নানা দিক তুলে ধরেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএসই’র সাবেক চেয়ারম্যান, বর্তমান পরিচালক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ডিএসই’র শেয়ারহোল্ডার জাতীয় সংসদ সদস্য মুহাম্মদ শফিকুর রহমান, ইংরেজি দৈনিক ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, ডিএসই’র সাবেক প্রেসিডেন্ট মো. রকিবুর রহমান, ডিএসই পরিচালক মনোয়ারা হাকিম আলী বক্তব্য দেন।

বক্তারা কাজী ফিরোজ রশীদের বক্তব্যের সঙ্গে একমত প্রকাশ করেন। একই সঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশনায় শেয়ারবাজার একটি স্থিতিশীল পরিবেশ ফিরে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন। একই সঙ্গে তারা মুজিববর্ষে বাজারে সুশাসন নিশ্চিতের উপর গুরুত্বারোপ করেন।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২০ বার পড়া হয়েছে ।
Tagged