সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯ ২:১৬:৫৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে পাশাপাশি কমেছে লেনদেন। গত সপ্তাহে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে তিন দিনই কমেছে সূচক। এদিকে সূচকের পাশাপাশি ৭৭.৩৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আলোচিত সপ্তাহে ডিএসইতে আর টাকার অংকে লেনদেন কমেছে ৩১.৮৯ শতাংশ।
সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ৩.৩৬ শতাংশ বা ১৫৬.৮৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ৩.৫৯ শতাংশ বা ৫৭.৭০ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ৩.৭২ শতাংশ বা ৩৯.২৫ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির কোম্পানির। আর দর কমেছে ২৭৭টির, অপরিবর্তিত রয়েছে ১৫টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৫৭৩ কোটি ৯৮ লাখ ৭৯ হাজার ৭০৪ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩১০ কোটি ৯৮ লাখ ৭১ হাজার ৬২৫ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৩১.৮৯ শতাংশ।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৮.৫৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১২.৪২ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬.০৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২.৯৫ শতাংশ।
সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৯০.৯৭ পয়েন্ট বা ৩.৩৭ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩১ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ২৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩টি কোম্পানির। আর দর কমেছে ২১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১০৪ কোটি ১২ লাখ ১৫ হাজার ৪১৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৬ বার পড়া হয়েছে ।
Tagged