editorial

সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হচ্ছে বিএসআরএম

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ২১, ২০১৯ ৫:২৫:৩৩ অপরাহ্ণ


নিজেদের সহযোগী প্রতিষ্ঠান ‘বিএসআরএম স্টিল মিল’-এর সঙ্গে একীভূত হচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ‘বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড’ (বিএসআরএম)। তবে ‘বিএসআরএম স্টিল মিল’ পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। কোম্পানিটির পরিচালনা পর্ষদ গত ১৬ সেপ্টেম্বর বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে। সভায় কোম্পানি আইন, ১৯৯৪ এর ২২৮ ও ২২৯ ধারার আওতায় কোম্পানি দুটি একীভূত করার সিদ্ধান্ত নেয়া হয়। তবে মার্জারের এ সিদ্ধান্ত কার্যকর করতে হলে শেয়ারহোল্ডারদের অনুমোদন ও হাইকোর্টের সম্মতি প্রয়োজন হবে। আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠেয় বিএসআরএম-এর এজিএমে মার্জারের ইস্যুটি শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য উত্থাপন করা হবে বলে জানা গেছে।
এদিকে এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি তালিকাবহির্ভূত অন্য একটি কোম্পানিকে একীভূত করতে কিংবা নিজে একীভূত হতে পারে কি নাÑ এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। বিষয়টি খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা ‘বিএসইসি’। ইতোমধ্যে ‘বিএসআরএম স্টিল মিল’-এর কাছে একীভূতকরণসহ দুই কোম্পানির বিভিন্ন তথ্য চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এসব তথ্যের মধ্যে রয়েছে- উভয় কোম্পানির মেমোরেন্ডাম ও আর্টিকেল অব এসোসিয়েশনের কপি, উভয় কোম্পানির আর্থিক প্রতিবেদন, মূল্যায়নকৃত প্রতিবেদন এবং শেয়ার হিসাব, নিরপেক্ষ মূল্যায়নের ভিত্তিতে উভয় কোম্পানির অডিটর্স রিপোর্ট, উভয় কোম্পানির মূল্যসংবেদনশীল তথ্য এবং বোর্ডসভার তথ্য, সমস্ত নিরপেক্ষ মূল্যায়ন প্রতিবেদন, উভয় কোম্পানির আগের সম্পদ মূল্যায়ন প্রতিবেদনসহ প্রাসঙ্গিক তথ্য।
জানা যায়, কোম্পানির একীভূত হওয়ার সিদ্ধান্ত কতটুকু আইনসম্মত হয়েছে কিংবা সঠিকভাবে অ্যাসেসমেন্ট করা হয়েছে কি না Ñতা খতিয়ে দেখবে বিএসইসি।

Share
নিউজটি ৪৪৯ বার পড়া হয়েছে ।
Tagged