সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সময়: রবিবার, নভেম্বর ৩, ২০১৯ ৬:০০:৩২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৯ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার টাকা।
বজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৯৭ লাখ ৮৪ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ০.৩০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৬২৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ৪৩ লাখ ১৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৯ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার টাকা।সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। রোববার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৯ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার টাকা।
আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৯৭ লাখ ৮৪ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ০.৩০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৬২৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ৪৩ লাখ ১৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৯ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অস্বাভাবিক পতনের ধারা অব্যাহত ছিল অক্টোবরজুড়ে। আজ চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে এ ধারায় কিছুটা বিরতি পড়েছে। সূচকের সামান্য উন্নতি হলেও কমেছে মোট লেনদেনের পরিমাণ। তবে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির দর বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে আজ লেনদেনের শুরু থেকে দুপুর পর্যন্ত সূচক উর্ধ্বমুখী ছিল। লেনদেনের শেষ দিকে সূচকের তীর কিছুটা নিচের দিকে নেমে আসে। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৩০০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৯০ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৫১টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ৬৩ টির আর অপরিবর্তিত ছিল ২৪ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৮০ লাখ ৮ হাজার ৫টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮০০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ২২ লাখ ৯৪ হাজার ৪২৯ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ৯ লাখ ৪৯ হাজার ৪৩৫ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৮৬৪ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল মতিন স্পিনিং। এ শেয়ারের দর বেড়েছে ৪৫.৪৫ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে সমতা লেদার। এ শেয়ারের দর কমেছে ১০.১১ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৭৯ বার পড়া হয়েছে ।
Tagged