সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, জুলাই ২, ২০২৩ ৪:২৫:২০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০২ জুলাই সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে। আজ সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও অস্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলতে দেখা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ০২ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০১ শতাংশ বা ০.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৪৩.২৯ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭৬.২৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯১.৯৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৬৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০ টির, কমেছে ১১৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২১.৯১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৬ কোটি ৮৪ লাখ ৪২ হাজার ৪৩৫টি শেয়ার ১ লাখ ৩৮ হাজার ৫৮৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫১৫ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৬ জুন ডিএসইতে ১৮ কোটি ২২ লাখ ২৩ হাজার ১৩৫টি শেয়ার ১ লাখ ৫৩ হাজার ৮৫৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৭০ কোটি ৪৩ লাখ ৭৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৫৪ কোটি ৬৫ লাখ ৮১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৮ শতাংশ বা ৩৪.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৭৩৬.৯৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৮৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৭৫টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৫ লাখ ১২ হাজার ২৯৬ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৪০ লাখ ১২ হাজার ১২৬ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ২২ কোটি ৮৪ লাখ ৯৯ হাজার ৮৩০ টাকা।

 

Share
নিউজটি ১১১ বার পড়া হয়েছে ।
Tagged