সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: বুধবার, নভেম্বর ২০, ২০১৯ ৬:২৫:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৫ কোটি ৫১ লাখ ২৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৩৪ লাখ ৬১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ০.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৬১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৮০ কোটি ৮৩ লাখ ৩৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৫ কোটি ৫১ লাখ ২৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ  সার্বিক বাজার পরিস্থিতি নিম্নমুখী ছিল। মঙ্গলবার সূচক বাড়লেও আজ  প্রতিটি সূচক ছিল নিম্নমুখী। পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের অবস্থান ছিল নিম্নমুখী। লেনদেনের প্রায় পুরো সময়জুড়েই সূচকের একই অবস্থা অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৭১পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ২৬৩ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৭০ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৪১টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১১১ টির আর অপরিবর্তিত ছিল ৩৯ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৭ লাখ ৭০ হাজার ৫৯টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৬৮৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ৬১ লাখ ২৭ হাজার ১৮২ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৬৯ লাখ ৪ হাজার ৩৫৮ টাকা বেশি। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ১৪ কোটি ৯২ লাখ ২২ হাজার ৮২৪ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সালভো কেমিক্যাল। এ শেয়ারের দর বেড়েছে ৯.৬৩ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে ওয়াটা কেমিক্যাল। এ শেয়ারের দর কমেছে ১৪.০৩ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৮ বার পড়া হয়েছে ।
Tagged