কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: বুধবার, আগস্ট ৭, ২০১৯ ৬:০৩:১৮ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৭৬ লাখ ৭৯ হাজার টাকা।
গতকাল মঙ্গলবার দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৭৬ লাখ ৭৯ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৫১৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১৮২৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৭৭ কোটি ৩৬ লাখ ৪৯ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন বেড়েছে ৯১ কোটি ৪০ লাখ ৩০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দুই কার্যদিবস সূচক পতনের পর গতকাল কিছুটা পরিবর্তন এসেছে। এদিন সূচকের সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ার দর। তবে মোট লেনদেন সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের তীর বেশ ওঠানামার মধ্যে ছিল। তবে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৭২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে গতকাল মোট ২৬৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টির কমেছে ৯২টির আর অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৯ লাখ ২৮ হাজার ৮৮৬টি শেয়ার ৯ হাজার ৮৪২ বার হাতবদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৫ কোটি ৩৮ লাখ ৭০ হাজার ৮৩১ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ২১ লাখ ৬৭ হাজার ২১৭ টাকা কম। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২৬ কোটি ৬০ লাখ ৩৮ হাজার ৪৮ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রগতি লাইফ ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর বেড়েছে ৯.৯৮ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এসইএমএল আইবিবিএল শরীয়া ফান্ড। এ শেয়ারের দর কমেছে ৯.৮০ শতাংশ।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দুই কার্যদিবস সূচক পতনের পর গতকাল কিছুটা পরিবর্তন এসেছে। এদিন সূচকের সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ার দর। তবে মোট লেনদেন সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের তীর বেশ ওঠানামার মধ্যে ছিল। তবে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৭২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে গতকাল মোট ২৬৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টির কমেছে ৯২টির আর অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৯ লাখ ২৮ হাজার ৮৮৬টি শেয়ার ৯ হাজার ৮৪২ বার হাতবদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৫ কোটি ৩৮ লাখ ৭০ হাজার ৮৩১ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ২১ লাখ ৬৭ হাজার ২১৭ টাকা কম। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২৬ কোটি ৬০ লাখ ৩৮ হাজার ৪৮ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রগতি লাইফ ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর বেড়েছে ৯.৯৮ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এসইএমএল আইবিবিএল শরিয়া ফান্ড। এ শেয়ারের দর কমেছে ৯.৮০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৩ বার পড়া হয়েছে ।