কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১:৩৭:১৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। এই দিন লেনদেন শেষে অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৯ কোটি ৬০ লাখ ১৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩০৯ কোটি ৬০ লাখ ১৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫১২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮২৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৭১ কোটি ৭৬ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৭ কোটি ৮৪ লাখ ২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের কার্যদিবস মঙ্গলবারের মতো আজ বুধবারও সূচক সামান্য বেড়েছে। লেনদেনের শুরুতে সূচকের তীর নিচে নামলেও দুপুরের পর থেকে ধীরে ধীরে ওপরে ওঠতে থাকে। শেষ ঘন্টাও সূচক বাড়া অব্যাহত থাকলে দিনশেষে কিছু পয়েন্ট যোগ হয়।
এদিকে সূচকের সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। আর টাকার অঙ্কে মোট লেনদেনও মঙ্গলবারের তুলনায় দ্বিগুণ বেড়েছে। সিএসই সার্বিক সূচক আজ ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭৩০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ২২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৫৯ পয়েন্টে ওঠে আসে।
সিএসইতে মোট ২৭৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫১টির কমেছে ৯৮টির আর অপরিবর্তিত ছিল ২৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ২ কোটি ২২ লাখ ২৯ হাজার ৫৬৮টি শেয়ার ৭ হাজার ৫০২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৩০ কোটি ১৩ লাখ ৯৩ হাজার ৯৩০ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ১৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৫৭১ টাকা বেশি। আগের দিন মোট লেনদেন হয়েছিল ১৬ কোটি ৪৪ লাখ ৬ হাজার ৩৫৯ টাকা। সিএসইতে টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড। ফান্ডটির দর বেড়েছে ১০ শতাংশ। ১০ শতাংশ দর বেড়ে দ্বিতীয় অবস্থানে ছিল এসইএমএল আইবিবিএল শরিয়া ফান্ড। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল বিডি ওয়েল্ডিং। এ কোম্পানির দর কমেছে ১০ শতাংশ।

দ্য ভিশন২৪/এসএ/খান

Share
নিউজটি ৪৫৬ বার পড়া হয়েছে ।
Tagged