সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: বুধবার, অক্টোবর ২, ২০১৯ ৬:৪৪:২৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসেও ইতিবাচক কোনো পরিবর্তন নেই সূচক ও লেনদেনে। এদিন সূচক কমলেও বেড়েছে লেনদেন। সূচকর পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪১ কোটি ৭৩ লাখ ৬৯ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৪৬ কোটি ৩ লাখ ৪৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৪০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০৪ কোটি ২৯ লাখ ৭৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪১ কোটি ৭৩ লাখ ৬৯ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বুধবার আবার সূচক পতন হয়েছে। একই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও আগের দিনের তুলনায় দ্বিগুণের বেশি কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক ওঠনামার মধ্যে ছিল। কিন্তু অল্প সময়ের ব্যবধানে সূচক নিম্নমুখী হতে থাকে। এ ধারা শেষ পর্যন্ত অব্যাহত ছিল ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ৪০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে ৯ হাজার ১৩৬ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৪৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১২৭ টির আর অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৪৭ লাখ ৪৯টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১১ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার ৬২৪ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১৭ কোটি ৫৯ লাখ ১৫ হাজার ৪৬৬ টাকা কম। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ২৯ কোটি ৪৯ লাখ ১০ হাজার ৯০ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড। এ ইউনিটের দর বেড়েছে ৯.৮৩ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল পিপলস ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর কমেছে ৯.৩২ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৮ বার পড়া হয়েছে ।
Tagged