কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯ ১:৫৩:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯৪ লাখ ৪০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৭২ কোটি ৯৪ লাখ ৪০ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২০২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১২ কোটি ৪১ লাখ ৮৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তহে দুই কার্যদিবস সূচক বাড়ার পর আজ নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তবে মোট লেনদেন আগের দিনের তুলনায় দ্বিগুন বেড়েছে। তবে বিভিন্ন কোম্পানির শেয়ারদর বাড়া ও কমার সংখ্যা ছিল প্রায় কাছাকাছি।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে প্রায় এক ঘন্টা সূচকের তীর ছিল ওপরের দিকে। এরপর থেকে সূচক ধীরে ধীরে নিচে নামতে থাকে। লেনদেনের শেষ পর্যন্ত একই অবস্থা ছিল ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৭৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট কমে ৯ হাজার ৭০২ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৫৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির কমেছে ১১০টির আর অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৭ লাখ ৭৬ হাজার ৬০০টি শেয়ার ৮ হাজার ৭৯৪ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৪৪ কোটি ২০ লাখ ২৭ হাজার ৯২৭ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২১ কোটি ৫২ লাখ ৭৭ হাজার ৪৬৭ টাকা বেশি। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২২ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ৪৬০ টাকা। প্রকৌশল খাতের সিঙ্গার বিডির ২১ কোটি টাকার লেনদেন হয়েছে। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ফ্যামিলি টেক্স। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এলআর গ্লোবাল বাংলাদেশ ফান্ড ওয়ান। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬১ বার পড়া হয়েছে ।
Tagged