সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: বুধবার, জানুয়ারি ১৫, ২০২০ ৫:৩৯:৪৯ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচকের উত্থানে লেনদেন হয়েছে। এদিন সূচক বাড়লেও কমেছে লেনদেন। তবে উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দরের পাশাপাশি বাজারমূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ১৯ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৪২ টাকা ১০ পয়সা। এদিন বাজার মূলধন বেড়েছে ১ হাজার ১৬১ কোটি ৩১ লাখ ২৫ হাজার ২২ টাকা ৬১ পয়সা। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ১ কোটি ৭০ লাখ ৮০ হাজার ৪৬০ টাকা ৩০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৯৯০ কোটি ৯৯ লাখ ৬০ হাজার ৩৯৫ টাকা ৩০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪০৬৮.২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.২২ পয়েন্ট বেড়ে ৯১৪.২৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৯.৫৯ পয়েন্ট বেড়ে ১৩৭১.২৩ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১০টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত ছিল ৪৯টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ৮ কোটি ৫৪ লাখ ১৬ হাজার ৮৫৬টি শেয়ার ৯১ হাজার ৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৪২ কোটি ৮২ লাখ ৯৭ হাজার ৬৮৪ টাকা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ১৪ হাজার ৫৫৯ কোটি ৩ লাখ ৪৪ হাজার ১২৪ টাকা ২০ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৮৭.২৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৪০৩৬.২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২২.৯৩ পয়েন্ট কমে ৯০৭.০৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৬.১৪ পয়েন্ট কমে১৩৬১.৬৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩২টির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত ছিল ৩০টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১১ কোটি ৫০ লাখ ৮৮ হাজার ৬৪৬টি শেয়ার এক লাখ ৮ হাজার ৮৩২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬২ কোটি ৮১ লাখ ২৫ হাজার ৭২৬ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ১৩ হাজার ৩৯৭ কোটি ৭২ লাখ ১৯ হাজার ১০১ টাকা ৫৯ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫৪টি, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত ছিল ৩০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ২০টি, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির এবং কমেছে ৭টির। ‘জেড’ ক্যাটাগরির ৫০টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৩টি, কমেছে ৭টি এবং অপরিবর্তিত ছিল ১০টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২২টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ৮টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫০টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ২১১টি এবং অপরিবর্তিত ছিল ২০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫১টি কোম্পানির মধ্যে বেড়েছে ৬টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত ছিল ১১টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯ কোম্পানির মোট ৫ কোটি ৬১ লাখ ৪৬ হাজার ৬১১টি শেয়ার ৬১ হাজার ৩৪০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৬৮ কোটি ২০ লাখ ৫৯ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৪ কোম্পানির ১ কোটি ৩৯ লাখ ৪২ হাজার ৫১৭টি শেয়ার ১৩ হাজার ৪৬৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০ কোটি ৫২ লাখ টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৭ লাখ ৩৯১টি শেয়ার ১২ হাজার ৯৬৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৫ কোটি ৭৩ লাখ ২৩ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫০ কোম্পানির ৩৪ লাখ ৮৬ হাজার ৯৫৬টি শেয়ার ৩ হাজার ১৩৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৮৬ লাখ ৮৭ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫০ কোম্পানির মোট ৬ কোটি ৬৪ লাখ ৮৬ হাজার ১৫৩টি শেয়ার ৭১ হাজার ৮৭৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮২ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৪ কোম্পানির ২ কোটি ৩২ লাখ ৩৯ হাজার ১৬৯টি শেয়ার ১৪ হাজার ৫৭৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ৫৪ লাখ ১১ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৪৯ লাখ ৯৩ হাজার ৫২৮টি শেয়ার ১৮ হাজার ৪১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫১ কোম্পানির ৬২ লাখ ৯০ হাজার ৫০১টি শেয়ার ৪ হাজার ২৮৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৯১ লাখ ২৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৯৭.৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৩৯৩.০৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৫৮.০৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৫০৪.৮৬ পয়েন্টে। আজ মোট ২৩২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১২৫টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত ছিল ৩০ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫১ লাখ ১৬ হাজার ৫৫৬টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৬১২ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৭ কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৩৩৮ টাকা ৫০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৪৬ হাজার ১৯৪ কোটি ৭১ লাখ ৫২ হাজার ৪০৭ টাকা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৭৪.৭৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১২২৯৫.৩৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৬৬.১৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৭৪৪৬.৮২ পয়েন্টে। আজ মোট ২৪৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২১টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত ছিল ২০ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৫ লাখ ৩৭ হাজার ৮১৬টি শেয়ার ও ইউনিট ১৮ হাজার ১৩৭ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৯ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ৭৯৮ টাকা ৮০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৪৪ হাজার ২০৩ কোটি ৭১ লাখ ৯২ হাজার ১১ টাকা ৭০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৩৯ বার পড়া হয়েছে ।
Tagged