সূচক কমলেও বেড়েছে লেনদেন

৩৩ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে সূচক

সময়: বুধবার, সেপ্টেম্বর ১১, ২০১৯ ৬:৪৫:৪৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ৩৩ মাসের মধ্যে সর্বনিম্নম অবস্থানে নেমে এসেছে সূচক। এক্সচেঞ্জের (ডিএসই) সূচক গতকাল অবস্থান করছে ৪৯৩৩ পয়েন্টে। এর আগে গত ২১ ডিসেম্বর, ২০১৬ ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৯২৪.৩৩ পয়েন্টে এবং আজ ১১ সেপ্টেম্বর, ২০১৯ সূচক ৭৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৩৩.১৭ পয়েন্টে। গতকাল লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। গতকাল ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৫ কোটি ৩৮ লাখ ৯২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ২৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫০২ কোটি ৪২ লাখ ৭৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫০০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১১৬৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৩ লাখ ৮৩ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৫ কোটি ৩৮ লাখ ৯২ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচকের অস্বাভাবিক পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেন সোমবারের তুলনায় কমে আগের অবস্থানে ফিরে এসেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, গতকাল লেনদেনের শুরু থেকে সূচকের তীর নিচের দিকে নামতে থাকে। লেনদেনের পুরো সময়ই সূচক নিম্নমুখী ছিল। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ২১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ১৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৩২ পয়েন্ট কমে ৯ হাজার ১১৪ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে গতকাল মোট ২৬১টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬টির কমেছে ২১০ টির আর অপরিবর্তিত ছিল ১৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫৬ লাখ ৪৮ হাজার ৭৪০টি শেয়ার ৫ হাজার ৮৪৯ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৪ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার ৯৩৯ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৫৪ কোটি ৮৭ লাখ ৯৬ হাজার ৭৬৬ টাকা কম। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার ৭০৫ টাকা। গতকাল টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল অলটেক্স ইন্ডাস্ট্রিজ। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এইচআর টেক্সটাইল। এ কোম্পানির দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৪ বার পড়া হয়েছে ।
Tagged