সূচক কমলেও বেড়েছে লেনদেন

হাজার কোটি টাকার লেনদেন ছাড়িয়েছে

৫ কার্যদিবস পর স্বাভাবিক কারেকশন

সময়: মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৮, ২০২০ ৪:৪১:৪০ অপরাহ্ণ


মো. সাজিদ খান : বাংলাদেশ ব্যাংকের বিশেষ তহবিল ঘোষণার পর টানা ৫ কার্যদিবস উত্থানের পর কারেকশন হয়েছে শেয়ারবাজারের। আজ উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক কমেছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেন বেড়েছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) হাজার কোটির বেশি লেনদেন হয়েছে। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের তুলনায় দ্বিগুনেরও বেশি লেনদেন হয়েছে। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৯৫ লাখ ২৬ হাজার ৩৭২ টাকা ২০ পয়সা। বাজার মূলধন কমেছে এক হাজার ২ কোটি ৬৯ লাখ ৭১ হাজার ৮৪৯ টাকা ৬২ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৩৫ কোটি ১৯ লাখ ৭৫ হাজার ৫৩৭ টাকা। সিএসই’তে বাজার মূলধন কমেছে ৭৭ কোটি ৪৫ লাখ ৫৬ হাজার ৪৩৯ টাকা ৮০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭.৭৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৭৪০.৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২.৩৫ পয়েন্ট কমে ১০৮১.৩৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৮.১৩ পয়েন্ট কমে ১৫৯০.৮৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৩২টি, কমেছে ১৮৮টি এবং অপরিবর্তিত ছিল ৩৫টি দর। এদিন ডিএসই’তে মোট ৩৮ কোটি ২৮ লাখ ৮২ হাজার ২৬০টি শেয়ার ২ লাখ ৩৬ হাজার ৭৬৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য এক হাজার ২১ কোটি ৩৪ লাখ ২ হাজার ৫৬১ টাকা ৩০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৬ হাজার ১৬০ কোটি ২২ লাখ ৯৩ হাজার ৪৮৫ টাকা ৬৯ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৩৩.৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৭৬৮.১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৯৫ পয়েন্ট বেড়ে ১০৮৩.৬৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৬.৬৮ পয়েন্ট বেড়ে ১৫৯৯.০০ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৯৫টি, কমেছে ১২৮টি এবং অপরিবর্তিত ছিল ৩২টি দর। এদিন ডিএসই’তে মোট ৩৮ কোটি ২৩ লাখ ৮৪ হাজার ১৫৭টি শেয়ার ২ লাখ ২১ হাজার ৩২৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৭৬ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার ১৮৯ টাকা ১০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৭ হাজার ১৬২ কোটি ৯২ লাখ ৬৫ হাজার ৩৩৫ টাকা ৩১ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮৭টি, কমেছে ১৫১টি এবং অপরিবর্তিত ছিল ২০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ২২টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর কমেছে ১টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ১১টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ৫টির এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫২টি, কমেছে ৮২টি এবং অপরিবর্তিত ছিল ২৩টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টির এবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ৬টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত ছিল ৮টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ২৯ কোটি ৩২ লাখ ১১ হাজার ১৫৬টি শেয়ার এক লাখ ৯২ হাজার ৮১৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৫৩ কোটি ১৬ লাখ ২০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৬ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার ৪১২টি শেয়ার ৩৫ হাজার ৪৭১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১১৮ কোটি ৮৮ লাখ ৬৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ৩৩ লাখ ২৫ হাজার ৬৬২টি শেয়ার ৩ হাজার ৪৭০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৪ কোটি ৭৮ লাখ ৬৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ৫ লাখ ৭৩ হাজার ৭২৩টি শেয়ার ৪ হাজার ৮৫৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬ কোটি ৭৩ লাখ ৩৭ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ৩০ কোটি ১ লাখ ১৯ হাজার ৩৩০টি শেয়ার এক লাখ ৭৯ হাজার ৯৭৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮২০ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ৮৫ লাখ ৪২ হাজার ২৫টি শেয়ার ৩১ হাজার ৪৮২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৯ কোটি ৪১ লাখ ২১ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ৪৭ লাখ ৭৮ হাজার ৯৪০টি শেয়ার ৫ হাজার ৭৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২২ কোটি ৭০ লাখ ৬৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৮৮ লাখ ১১ হাজার ৪৬০টি শেয়ার ৪ হাজার ৫৭৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬ কোটি ১৩ লাখ ৩৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২৫.২৯ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪৫০৪.৬৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৮.৮৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৭৯৭.৩৪ পয়েন্টে। আজ মোট ২৯০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১২৫টি, কমেছে ১৩৩টি এবং অপরিবর্তিত ছিল ৩২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ২ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার ৯৯১টি শেয়ার ও ইউনিট ১৫ হাজার ৯৯বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৬৭ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৭৩৪ টাকা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৬ হাজার ৬২ কোটি ৩৯ লাখ ৭৪ হাজার ৭৭৯৮ টাকা ১০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৯২.৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৪৫২৯.৯৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৫৮.০৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৮১৬.২২ পয়েন্টে। আজ মোট ২৭৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৫৫টি, কমেছে ৮৭টি এবং অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৬৯ লাখ ৬৭ হাজার ৫৩২টি শেয়ার ও ইউনিট ১৪ হাজার ১৯৭বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩২ কোটি ৫১ লাখ ১৯ হাজার ১৯৭ টাকা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৬ হাজার ১৩৯ কোটি ৮৫ লাখ ৩১ হাজার ২১৮ টাকা ৯০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৬ বার পড়া হয়েছে ।
Tagged