সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক প্রবণতায় সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, আগস্ট ২৫, ২০২২ ৬:৩৫:৪০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সূচক ও লেনদেনের ইতিবাচক প্রবণতায় সপ্তাহ শেষ হয়েছে দেশের শেয়ারবাজার। আজ সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের বড় উত্থানে টাকার অংকে লেনদেন বেড়েছে। একই সঙ্গে বেড়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিকে সাত মাস পর প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন দেড় হাজার কোটি টাকার বেশি হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৪.৭২ পয়েন্ট বা ১.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৫৫.০৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বা ০.৭৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৩.৬৬ পয়েন্ট বা ১.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৯০.৬১ পয়েন্টে এবং দুই হাজার ২৬৭.৩৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ৭৭৭ কোটি ৪৫ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ৬৪৩ কোটি ৭৪ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৩৩ কোটি ৭১ লাখ টাকার। ডিএসইতে সাত মাস ৫ দিন পর লেনদেন দেড় হাজার কোটি টাকার বেশি হয়েছে। এর আগে চলতি বছরের ২০ জানুয়ারি লেনদেন এক হাজার ৬০১ কোটি টাকা হয়েছিল।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩৪টির বা ৬১.৭৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৫৪টির বা ১৪.২৫ শতাংশের এবং ৯১টির বা ২৪.০১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৯.০৩ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৪২.৯৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টির দর। আজ সিএসইতে ৩৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ২১২ বার পড়া হয়েছে ।
Tagged