বাড়ছে ইসলামী ব্যাংকিং

ইসলামী ব্যাংকিংয়ে আমানত দুই লাখ ৬২ হাজার কোটি টাকা

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ২৮, ২০১৯ ১০:৫০:২৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পরিধি বাড়ছে ইসলামী ব্যাংকিংয়ের। ফলে ইসলামী ব্যাংকগুলোতে আমানতের পরিমাণও বাড়ছে। শুধু ইসলামী ব্যাংকিং খাতে এই মুহূর্তে আমানতের পরিমাণ দুই লাখ ৬২ হাজার ১১০ কোটি টাকা, যা মোট ব্যাংকিং খাতের আমানতের ২৩.৯৮ শতাংশ। অন্যদিকে, মোট বিনিয়োগের পরিমাণ দুই লাখ ৫০ হাজার ৩২২ কোটি টাকা। এটিও মোট ব্যাংকিং খাতের ২৪.৫৯ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের জুলাই-সেপ্টেম্বর ২০১৯ প্রান্তিকের তথ্যে এ চিত্র ফুটে ওঠেছে।
বর্তমানে দেশে সাধারণ ও ইসলামি ব্যাংকিং মিলিয়ে ১০ হাজার ৪০৬ শাখা রয়েছে। এর মধ্যে সেপ্টেম্বর ২০১৯-এর শেষে বাংলাদেশের ৮টি পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংক এক হাজার ২২১টি শাখার মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে। এছাড়াও ৯টি প্রচলিত বাণিজ্যিক ব্যাংক ১৯টি ইসলামী ব্যাংকিং শাখা এবং ৮টি প্রচলিত বাণিজ্যিক ব্যাংক ৬১টি উইন্ডোর মাধ্যমে ইসলামিক আর্থিক পরিসেবা সরবরাহ করছে।
ইসলামী ব্যাংকগুলির বাজারের বর্ধিত অংশ ধীরে ধীরে বৈশ্বিক ব্যাংকিংয়ের প্রতিযোগিতা আরও তীব্র করে তুলেছে। আইএফএসবির পরিসংখ্যানে দেখায় যে, ২০১৮ সাল শেষে ২১টি দেশের ইসলামিক ব্যাংকিং শিল্পের নিজস্ব সম্পদ রয়েছে এক হাজার ৭৫৪ বিলিয়ন। ২০১৭ সাল শেষে এটি ছিল এক হাজার ৬৮৪ বিলিয়ন ডলার।
ইসলামী অর্থায়নকৃত শিল্প প্রসারিত হয়েছে। বিভিন্ন ইতিবাচক উদ্যোগের পাশাপাশি বাজারে এর ক্রমবর্ধমান চাহিদা বাড়ছে। বাংলাদেশ ইসলামী ব্যাংকিং খাতও নীতিগত সমর্থন ও শক্তিশালী কারণে শক্তিশালী প্রবৃদ্ধি অর্জন করেছে।
জনসাধারণের চাহিদা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক সুকুক বিধিমালা তৈরি করা হয়েছে। অবকাঠামো এবং শিল্পের উন্নয়নের জন্য ইসলামী অর্থায়ন অত্যন্ত প্রয়োজনীয়।
জুলাই-সেপ্টেম্বর ২০১৯ এর শেষে এখাতে আমানত এবং বিনিয়োগ বেড়েছে ৩.৫৮ শতাংশ এবং যথাক্রমে ২.০৯ শতাংশ। রেমিট্যান্স এবং অতিরিক্ত ইসলামী ব্যাংকিং শিল্পের তরল্যতা বৃদ্ধি পেয়েছে যথাক্রমে ২২.১৪ শতাংশ এবং ২.২২ শতাংশ। ইসলামী ব্যাংকিং শিল্প পুরো ব্যাংকিং শিল্পের প্রায় এক-চতুর্থাংশ ভাগ দখল করে আছে।
কেন্দ্রীয় ব্যাংকের মতে, বাংলাদেশ ইসলামী ব্যাংকিং খাত আমানত জোগাড় এবং বিভিন্ন অর্থায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে ইসলামিক ব্যাংকিং শিল্পের ২৫ শতাংশ আধিপত্য রয়েছে।
ব্যবস্থাপনার দিক থেকে ইসলামী মূলধন বাজার এবং ইসলামী বীমা এবং ক্ষুদ্রঋণ খাতও সমৃদ্ধ হবে। যদি এ খাত সহায়ক নীতিগুলো গৃহীত এবং প্রয়োগ করা হয়। প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশের ইসলামিক অর্থ শিল্প আরও কার্যকরভাবে আর্থিক লেনদেন পরিচালনার জন্য শরিয়াহ-সম্মতিযুক্ত প্রযুক্তি গ্রহণ করতে পারে।
#
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৪ বার পড়া হয়েছে ।
Tagged