সূচক কমলেও বেড়েছে লেনদেন

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

উভয় স্টক এক্সচেঞ্জে সূচক বেড়েছে

সময়: সোমবার, ফেব্রুয়ারি ৩, ২০২০ ৭:২৭:১২ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের স্বাভাবিক ওঠানামায় ইতিবাচক বাজার। এদিন বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৪১ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ১৫০ টাকা ৫০ পয়সা। আর বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ২৫৫ কোটি ৭০ লাখ ৮৭ হাজার ৬২ টাকা ২১ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৩ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৬৬০ টাকা। সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৪৬ কোটি ৪১ লাখ ৩০ হাজার ৬৩৩ টাকা ৬০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫০৬.৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৮.০৩ পয়েন্ট বেড়ে ১০৩৪.৮২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১১.১২ পয়েন্ট বেড়ে ১৫৩৬.১৬ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৯৬টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত ছিল ৪২টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৮ কোটি ৯৫ লাখ ৩৮ হাজার ২৮টি শেয়ার এক লাখ ৪৩ হাজার ৬১৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৬ কোটি ৩৫ লাখ ৮ হাজার ৭২৪ টাকা ৭০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৪ হাজার ৫৭৫ কোটি ২৯ লাখ ৯ হাজার ৩২৮ টাকা ৮০ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১.৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৮১.৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১.৪৯ পয়েন্ট কমে ১০২৬.৭৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ০.৯৯ পয়েন্ট বেড়ে ১৫২৫.০৩ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৬৫টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত ছিল ৫৪টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৭ কোটি ৩৫ লাখ ১৮ হাজার ২৭৯টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ৩৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৬৪ কোটি ৬৭ লাখ ৩৮ হাজার ৫৭৪ টাকা ২০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৪১ হাজার ৩১৯ কোটি ৫৮ লাখ ২২ হাজার ২৬৬ টাকা ৫৯ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪৫টি, কমেছে ৮২টি এবং অপরিবর্তিত ছিল ২৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৮টি, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত ছিল ১টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির এবং কমেছে ২টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ১৬টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২২টির, কমেছে ৫টির এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২৫টি, কমেছে ৯৩টি এবং অপরিবর্তিত ছিল ৩৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ২১টির এবং অপরিবর্তিত ছিল ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির এবং কমেছে ৫টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১টির, কমেছে ৮টির এবং অপরিবর্তিত ছিল ১৮টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৬ কোম্পানির মোট ১৪ কোটি ৩৯ লাখ ২৭ হাজার ৩৫টি শেয়ার এক লাখ ১৩ হাজার ৪৬৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১২ কোটি ৭৬ লাখ ৪৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৩ কোটি ৬ লাখ ৯০ হাজার ১৪টি শেয়ার ২০ হাজার ৫৪৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৪ কোটি ৫৪ লাখ ৮৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৪ কোম্পানির ৫৫ লাখ ৬৭ হাজার ২১৭টি শেয়ার ৫ হাজার ৩৮৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৭ কোটি ৮৬ লাখ ৭৬ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৬৫ লাখ ৮৪ হাজার ১৮৩টি শেয়ার ৩ হাজার ৮৫০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৫৬ লাখ ১৬ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৪ কোম্পানির মোট ১১ কোটি ৮৬ লাখ ৩৫ হাজার ৫১৪টি শেয়ার এক লাখ ২ হাজার ৩৬৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭০ কোটি ২৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার ৬৯৬টি শেয়ার ২০ হাজার ৫৬০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৯ কোটি ১৩ লাখ ১৯ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৮৯ লাখ ১৬ হাজার ৩৫৪টি শেয়ার ১১ হাজার ৩১৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৯১ লাখ ১৪ হাজার ৭৩৪টি শেয়ার ৩ হাজার ৫৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১৩ লাখ ১১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৬০.২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭১১.৬৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৪.৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩১২.৩৬ পয়েন্টে। আজ মোট ২৪৭১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৮টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত ছিল ৩৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ২৯ লাখ ৩৫ হাজার ৬২৯টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৫১৭বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৩ কোটি ৪১ লাখ ২১ হাজার ১০৩ টাকা ৫০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৩ হাজার ৯০৪ কোটি ৩৩ লাখ ৭৬ হাজার ১৮৪ টাকা ১০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৬৫.০১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৬৫১.৪২ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৪১.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২৭৭.৪৭ পয়েন্টে। আজ মোট ২৪১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১২৩টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত ছিল ২৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৫ লাখ ২৭ হাজার ৪৭৩টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৬৯৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৭ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭০৩ টাকা ৫০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ৮৫৭ কোটি ৭৯ লাখ ৪৫ হাজার ৫৫০ টাকা ৫০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৩ বার পড়া হয়েছে ।
Tagged