এশিয়াটিক ল্যাবরেটরিজের আইপিও স্থগিত চেয়ে আদালতে রিট

সময়: বুধবার, জানুয়ারি ১১, ২০২৩ ৮:০০:২০ অপরাহ্ণ


আদালত প্রতিবেদক: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া এশিয়াটিক ল্যাবরেটরিজের আইপিও স্থগিত করতে আদালতে রিট করেছেন বিনিয়োগকারীরা। কোম্পানিটি নানা অনিয়ম ও মিথ্যা তথ্য দিয়ে পুঁজিবাজার থেকে ৯৫ কোটি টাকা উত্তোলন করছে বলে মহামান্য হাইকোর্টে অভিযোগ দাখিল করা হয়েছে। আগামীকাল ১২ জানুয়ারি এ কোম্পানির আইপিও স্থগিত ইস্যুতে শুনানি হতে পারে বলে আদালত সূত্রে জানা গেছে।

জানা যায়, সম্প্রতি পুঁজিবাজারের বেহাল দশায় একের পর এক দুর্বল কোম্পানি তালিকাভুক্ত করিয়ে বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের ক্ষতি করে যাচ্ছে ইস্যু ম্যানেজার শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড। বিষয়গুলো জেনেও রহস্যজনকভাবে নিশ্চুপ রয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই ধারাবাহিকতায় এশিয়াটিক ল্যাবরেটরিজের মতো আরো একটি দুর্বল কোম্পানি তালিকাভুক্ত করার প্রক্রিয়া চলছে। তাই এ কোম্পানির আইপিও স্থগিত করতে বিনিয়োগকারী মো: রাহাত ও আব্দুল মান্নানের পক্ষে আদালতে রিট দাখিল করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিষ্টার মো: মামুন।

এ ব্যাপারে ব্যারিষ্টার মো: মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে জানান, একটি চক্র দীর্ঘদিন ধরে প্লেসমেন্ট বাণিজ্য করে দুর্বল কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত করিয়ে বিপুল পরিমাণ অর্থ লুটপাট করে যাচ্ছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সামনে এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড নামে একটি কোম্পানি তালিকাভুক্ত করিয়ে একই পদ্ধতিতে পুঁজিবাজার থেকে বিপুল পরিমাণ অর্থ উত্তোলন করতে যাচ্ছে। তাই পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে এ কোম্পানির আইপিও স্থগিত করতে আদালতে রিট দাখিল করা হয়েছে। আগামীকাল ১২ জানুয়ারি শুনানির জন্য কার্য তালিকায় রয়েছে বলে জানান তিনি।

 

ডেইলি শেয়ারবাজার প্রতিদিন/সা.জ./খা.

 

 

Share
নিউজটি ৩০২ বার পড়া হয়েছে ।