গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজিতে ২৫ লাখ টাকা জরিমানা

সময়: বুধবার, জানুয়ারি ১১, ২০২৩ ৫:৪০:১৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজির দায়ে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২৫ লাখ টাকা জরিমানা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরা হলেন- মো. লুতফুল গনি টিটো ও সাতরং অ্যাগ্রো ফিসারিজ। এই কারসাজিতে টিটো তার স্ত্রী শাম্মী নেওয়াজকেও ব্যবহার করেছেন। যদি সাতরং অ্যাগ্রোর সঙ্গেও জড়িত। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বিও হিসাবের মাধ্যমে কারসাজি করেছেন লুতফুল গনি টিটো নিজে এবং তার সম্পৃক্ত সাতরং অ্যাগ্রো ও তার স্ত্রীর। ডিএসই ২০১৯ সালের ১ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত সময়কালীন তদন্তে দেখতে পায়, ১ কোটি ১ লাখ টাকার রিয়েলাইজড ও ৮৭ লাখ টাকার আনরিয়েলাইজড মুনাফা করে টিটো,তার স্ত্রী ও সাতরং অ্যাগ্রো।

এভাবে মুনাফা করতে গিয়ে সিরিজ ট্রেডিংয়ের মাধ্যমে টিটো চক্রটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ১৭(ই)ভি) ভঙ্গ করেছে। এ বিষয়ে গত বছরের ৫ জুন কারন দর্শাতে টিটো ও সাতরং অ্যাগ্রোকে শুনানিতে তলব করা হয়।

তবে কমিশনের কাছে তাদের ব্যাখ্যা বিবেচনাযোগ্য হয়নি। এই পরিস্থিতিতে শেয়ারবাজারের উন্নয়ন, বাজারে শৃঙ্খলা ও স্বচ্ছতা রক্ষার স্বার্থে লুতফুল গনি টিটো ও সাতরং অ্যাগ্রোকে জরিমানা করা প্রয়োজন এবং সমীচীন বলে কমিশন মনে করে। যে কারনে কমিশন টিটোকে ১৫ লাখ টাকা ও সাতরং অ্যাগ্রোকে ১০ লাখ টাকা জরিমানা করেছে। এই শাস্তির বিষয়ে সম্প্রতি চিঠির মাধ্যমে জানিয়ে দিয়েছে কমিশন।

Share
নিউজটি ১৬৪ বার পড়া হয়েছে ।
Tagged