সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঘুরে ফিরে পতনের বৃত্তে বাজার

সময়: মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১ ৬:৫২:৫৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঘুরে ফিরে আবারও পতনের বৃত্তে অবস্থান করছে দেশের শেয়ারবাজার। টানা ৬ কার্যদিবস দরপনের পর বাজার কিছুটা ঘুরে দাঁড়ালেও সপ্তাহের তৃতীয় কার্যদিবসে আবারও ব্যাপক দরপতন হয়েছে। এদিন শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমলেও বেড়েছে টাকার পরিমাণে লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৯২.২৫ পয়েন্ট বা ১.৩৫ শতাংশ কমে ছয় হাজার ৭০৩.২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে- শরিয়াহ সূচক ২৫.৩২ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫১.১০ পয়েন্ট বা ১.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে- এক হাজার ৪০৫.৫৫ পয়েন্টে এবং দুই হাজার ৫১৬.২৮ পয়েন্টে।

ডিএসইতে এদিন লেনদেনে অংশ নেয়া ৩৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির বা ১৭.৫২ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ২৬৬টির বা ৭১.৭০ শতাংশের এবং ৪০টি বা ১০.৭৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
ডিএসইতে আজ এক হাজার ১৪৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪৩৮ কোটি ৬৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭০৮ কোটি ১৮ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৬২.৯০ পয়েন্ট বা ১.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬১৪.৩৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ৫০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৬৪ বার পড়া হয়েছে ।
Tagged