ডিএসই’র দুই কর্মকর্তা আগের পদে ফিরছেন

সময়: শনিবার, নভেম্বর ২৫, ২০২৩ ১২:২৩:০৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আগের পদে ফিরছেন ডিএসইর (ঢাকা স্টক এক্সচেঞ্জ) ডিএসই’র দুই কর্মকর্তা। কর্মকর্তারা হলেন- সিনিয়র জেনারেল ম্যানেজার মো. ছামিউল ইসলাম এবং মোহাম্মদ আসাদুর রহমান। এই দুজনকে জেনারেল ম্যানেজার পদে অবনতি দেওয়া হয়েছে। গত বুধবার (২২ নভেম্বর) বিএসইসি থেকে নির্দেশনা দেওয়ার পর ওই দিনই ডিএসই বোর্ডসভা করে এই দুই কর্মকর্তাকে বর্তমান পদ থেকে সরিয়ে আগের পদে ফেরানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

অর্গানোগ্রাম লঙ্ঘন করে পদোন্নতি দেওয়ার প্রায় এক বছর পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রভাবশালী এই দুই কর্মকর্তার পদাবনতি করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার পরিপ্রেক্ষিতে নজিরবিহীন এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এই দুই কর্মকর্তার পদ অবনমন করে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) এম সাইফুর রহমান মজুমদার স্বাক্ষরিত দুইটি চিঠি ইস্যু করা হয়েছে।

ডিএইর অর্গানোগ্রামে না থাকলেও চলতি বছরের ফেব্রুয়ারিতে ছামিউল ইসলাম এবং মোহাম্মদ আসাদুর রহমানকে সিনিয়র জেনারেল ম্যানেজার পদে পদোন্নতি দেয় ডিএসইর বোর্ড।

সামিউল ইসলাম ডিএসইর মার্কেট ডেভলপমেন্ট এবং আসাদুর রহমান কোম্পানি সচিব এবং এইচ আর ও অ্যাডমিনিস্ট্রেশন বিভাগে দায়িত্ব পালন করছেন।

ডিএসইর কর্মকর্তারা জানান, ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুযায়ী অর্গানোগ্রামে সিনিয়র জেনারেল ম্যানেজার পদ না থাকলেও নতুন পদ সৃষ্টি করে ওই কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়।

বিষয়টিকে বিধি-বহির্ভূত ও শৃঙ্খলা পরিপন্থি আখ্যা দিয়ে ব্যবস্থা নিতে ডিএসইকে চিঠি দেয় বিএসইসি। সাতদিনের মধ্যে ব্যবস্থা নিয়ে কমিশনকে অবহিত করার অনুরোধ জানানো হয় ওই চিঠিতে।

বিএসইসির চিঠিতে বলা হয়, অর্গানোগ্রাম লঙ্ঘন করে ডিএসই তার কতিপয় কর্মকর্তাকে সিনিয়র জেনারেল ম্যানেজার পদে পদোন্নতি দিয়েছে।

যেসব কর্মকর্তাকে সিনিয়র জেনারেল ম্যানেজার পদে পদোন্নতি ও পদায়ন করা হয়েছে, তাদের পদ অবনমন করে আগের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশনা দিয়েছে কমিশন।

পাশাপাশি চিঠিতে সিনিয়র জেনারেল ম্যানেজার পদে পদোন্নতি ও পদায়নপ্রাপ্ত কর্মকর্তাদের দেওয়া যাবতীয় বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধাদি অবিলম্বে বন্ধকরণ এবং আর্থিক সুবিধাদি আদায় করে ডিএসইর হিসেবে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

বিএসইসির এ চিঠির পরিপ্রেক্ষিতে ডিএসইর দুই কর্মকর্তাকে পদ অবনমন করা হয়েছে। ডিএইর দুই কর্মকর্তাকে জেনারেল ম্যানেজার পদে বহাল করা হয়েছে।

পাশাপাশি মোহাম্মদ আসাদুর রহমানকে কোম্পানি সচিবদের দায়িত্ব দেওয়া হয়েছে। এ নির্দেশনা অনতিবিলম্বে কার্যকর হবে বলে চিঠিতে বলা হয়েছে।

 

Share
নিউজটি ৭১ বার পড়া হয়েছে ।
Tagged