সূচক কমলেও বেড়েছে লেনদেন

দরপতন দিয়ে বছর শুরু

সময়: রবিবার, জানুয়ারি ১, ২০২৩ ৪:৫১:৪০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: দরপতন দিয়ে বছর শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। ডিএসইতে আজ লেনদেন আবার দুইশত কোটি টাকার নিচে নেমেছে। তবে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১.৪৪ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৯৫.৩৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.২৪ পয়েন্ট বা ০.২৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৬৯ পয়েন্ট বা ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৫.৫৯ পয়েন্টে এবং দুই হাজার ১৯৩.৬০ পয়েন্টে।

ডিএসইতে আজ ১৭৮ কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৬৭ কোটি ২৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৪৫ কোটি ৭১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯টির বা ৫.৭৬ শতাংশের, শেয়ার দর কমেছে ১৪৯টির বা ৪৫.১৫ শতাংশের এবং ১৬২টির বা ৪৯.০৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩১.৯৯ পয়েন্ট বা ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৯৬.০৩ পয়েন্টে। সিএসইতে আজ ১৪০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির দর বেড়েছে, কমেছে ৪২টির আর ৮৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৩৫ বার পড়া হয়েছে ।
Tagged