সূচক কমলেও বেড়েছে লেনদেন

দর সংশোধনে সূচক ও লেনদেন কমেছে

সময়: মঙ্গলবার, জুন ২২, ২০২১ ১১:২২:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ মুঙ্গলবার দর সংশোধন হয়েছে শেয়ারবাজারে। যে কারণে সূচক কমার পাশাপাশি লেনদেন কমেছে। এছাড়া কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও বাজারমূলধন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ দিন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ১০৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ২ হাজার ২০৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক এক পয়েন্ট কমে এক হাজার ৩০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে আজ লেনদেন হওয়া ৩৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৩৪টি, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির

ডিএসইতে আজ ৬৫ কোটি ৮৯ লাখ ২০ হাজার ৪২৬টি শেয়ার ৩ লাখ ১১ হাজার ৪৭৯বার হাতবদল ২ হাজার ১৭ কোটি ৫৬ লাখ ৭৮ হাজার ৯১৬ কোটি টাকা ২০ হাজার টাকা। এদিন বাজার মূলধন ছিল ৫ লাখ ১২ হাজার ৪৬২ কোটি ৯৪ লাখ ২৩ হাজার ৬০৮ টাকা এক পয়সা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ১৪৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৯৬ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ম্যাকসন স্পিনিং।

এছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ন্যাশনাল ফিড, ওরিয়ন ফার্মা, ড্রাগন সোয়েটার, কাট্টালী টেক্সটাইল, ডাচ-বাংলা ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে দুই পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১০২ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৪টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৪২ বার পড়া হয়েছে ।
Tagged