ব্রোকারহাউজে জমাকৃত নগদ টাকায় পাওয়া যাবে সুদ

সময়: মঙ্গলবার, জুন ২২, ২০২১ ১১:৫১:৪১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : েেব্রাকারেজহাউজে নির্দিষ্ট পরিমাণ জমকৃত নগদ টাকার সুদ পাবেন সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা। ব্রোকারহাউজ ব্যাংকে সমন্বিত গ্রাহক অ্যাকাউন্টে ঈড়হংড়ষরফধঃবফ ঈঁংঃড়সবৎ অপপড়ঁহঃং-ঈঈঅ) রক্ষিত অর্থের বিপরীতে যে সুদ পায়, সেখান থেকে গ্রাহকদেরকে প্রাপ্য সুদের ভাগ দিতে হবে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সোমবার (২১ জুন) আলোচিত বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে।

উল্লেখ, পুঁজিবাজারে বিনিয়োগ করার জন্য ব্রোকারহাউজে বিশেষ অ্যাকাউন্ট (বিও অ্যাকাউন্ট) খুলতে হয়। গ্রাহকরা এই অ্যাকাউন্টের বিপরীতে ব্রোকারহাউজে টাকা জমা করেন। পরবর্তীতে গ্রাহকের নির্দেশনা অনুসারে ওই টাকা থেকে শেয়ার, মিউচুয়াল ফান্ডের ইউনিট বা বন্ড কিনে থাকে ব্রোকারহাউজ। অনেক সময় ব্রোকারহাউজে দীর্ঘদিন নগদ টাকা পড়ে থাকে, শেয়ারের মূল্য বা বাজার পরিস্থিতিকে অনুকূল মনে না করলে শেয়ার কেনার জন্য অপেক্ষা করেন গ্রাহকরা। আইন অনুসারে, ব্রোকারহাউজকে গ্রাহকদের অর্থ একটি আলাদা ব্যাংক অ্যাকাউন্টে জমা রাখতে হয়, যাবে বলা হয় সমন্বিত গ্রাহক অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টে জমাকৃত অর্থে বিপরীতে ব্রোকারহাউজ সুদ পেয়ে থাকে। কিন্তু গ্রাহকের টাকার উপর এই সুদ অর্জিত হলেও এতদিন তারা এর কোনো ভাগ পেতেন না। এ অবস্থায় বিনিয়োগকারীদের স্বার্থে বিএসইসি শর্তসাপেক্ষে বিনিয়োগকারীদের মধ্যে সুদের অর্থ বন্টন করার নির্দেশ দিয়েছে।

শর্ত অনুসারে, যদি একটি ব্রোকারহাউজে কোনো হিসাববছরের মধ্যে কমপক্ষে টানা একমাস ন্যুনতম এক লাখ টাকা জমা থাকে কোনো গ্রাহকের তাহলে তিনি আলোচিত সুদ পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন। অন্যদিকে প্রাপ্য সুদের পরিমাণ কমপক্ষে ৫শ টাকা হলেই কেবল গ্রাহককে তা পরিশোধ করতে হবে।

একটি ব্রোকারহাউজ সমন্বিত গ্রাহক হিসাব থেকে সুদ বাবদ প্রাপ্ত অর্থ থেকে হিসাব রক্ষণাবেক্ষণ ফি ও অন্যান্য চার্জ কেটে রাখার অবশিষ্ট অর্থ সংশ্লিষ্ট গ্রাহকের মধ্যে আনুপাতিক হারে বন্টন করবে।

হিসাববছর শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে গ্রাহকদেরকে প্রাপ্য সুদের অর্থ পরিশোধ করতে হবে। যদি কোনো গ্রাহক সুদের অর্থ নিতে না চায় অথবা কোনো টেকনিক্যাল কারণে তা পরিশোধ করা সম্ভব না হয় তাহলে এই অর্থ স্টক এক্সচেঞ্জের ইনভেস্টরস প্রটেকশন ফান্ডে স্থানান্তর করতে হবে। এই ক্ষেত্রে কোনো বিলম্ব হলে প্রযোজ্য সুদের উপর ২ শতাংশ দণ্ড সুদ আরোপ হবে।

গ্রাহকদের অর্থ কোনোভাবেই ব্যাংকে মেয়াদী আমানত (ঋরীবফ উবঢ়ড়ংরঃ-ঋউজ) হিসেবে জমা রাখা যাবে না।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ৩৬৩ বার পড়া হয়েছে ।
Tagged