দুই কোম্পানির লেনদেন স্থগিত

সময়: বুধবার, এপ্রিল ২৮, ২০২১ ২:৪৮:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : এজিএম ও ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে আগামীকাল (বৃহস্পতিবার) স্থগিত থাকবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির শেয়ার লেনদেন। কোম্পানিগুলো হলো- তৌফিকা ফুড এবং লিন্ডে বিডি। এর আগে গতকাল থেকে স্পট মার্কেটে এ ২ কোম্পানির শেয়ার লেনদেন হচ্ছে, যা আজ শেষ হবে।

জানা যায়, প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্টিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। কোম্পানিটি তাদের বর্তমান নাম পরিবর্তন করে তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রীম পিএলসি রাখতে চায়। সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের অনুমোদন নেয়ার জন্য আগামী ২৪ মে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে কোম্পানিটি।

অপরদিকে, ২০১৯-২০ সমাপ্ত হিসাব বছরের ব্যবসায় অর্জিত মুনাফা থেকে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের ৬০ কোটি টাকার ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লিনডে বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ। আগামী ২৭ মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদন করা হবে।

২০১৯-২০ অর্থবছরে লিনডে বিডির শেয়ার প্রতি ৭০ টাকা ৫৫ পয়সা মুনাফা হয়েছে। সে হিসেবে মোট মুনাফা হয়েছে ১০৭ কোটি ৩৬ লাখ ৪৯ হাজার ৬৫৪ টাকা। এরমধ্য থেকে ৪০০ শতাংশ বা শেয়ার প্রতি ৪০ টাকা হিসাবে শেয়ারহোল্ডারদের মাঝে ৬০ কোটি ৮৭ লাখ ৩১ হাজার ২০০ টাকা বিতরণ করা হবে।

বাকি ৪৬ কোটি ৪৯ লাখ ১৮ হাজার ৪৫৪ টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে রেখে দেয়া হবে।

অর্থাৎ ১৫ কোটি ১৮ লাখ টাকা পরিশোধিত মূলধনের লিনডে বিডির রিজার্ভ এক বছরেই বাড়বে তিন গুণের বেশী।
বর্তমানে কোম্পানিটির রিজার্ভ রয়েছে ৪৯৮ কোটি ২৭ লাখ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৮ বার পড়া হয়েছে ।
Tagged