নিয়ম না মেনে সিএনএ টেক্সটাইলের এমডি নিয়োগ

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৯:৪৪:২৯ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজিমুল ইসলামকে শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের সিএনএ টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বর্তমানে তিনি শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। করপোরেট গভর্ন্যান্স কোডে এ বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও সিএনএ টেক্সটাইলের এমডি নিয়োগের এক্ষেত্রে তা পরিপালন করা হয়নি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারিকৃত করপোরেট গভর্ন্যান্স কোডের ৪(বি) ধারায় বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বা চীফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) আরেকটি তালিকাভুক্ত কোম্পানির একই পদ ধরে রাখতে পারবে না। সিজিসি’তে এমন সুষ্পষ্ট নির্দেশনা থাকলেও তা পরিপালন করেনি সিএনএ টেক্সটাইল।

এ ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: রেজাউল করিম গণমাধ্যমকে জানান, এ ব্যাপারে সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে যে আজিমুল ইসলামকে সিএনএ টেক্সটাইলের ডিরেক্টর হিসেবে থাকতে বলা হয়েছে। তিনি কোম্পানির বোর্ডে থাকতে পারবেন। কিন্তু ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তাকে নিয়োগের বিষয়ে কিছু জানা নেই। এ বিষয়ে কোম্পানির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও কোন মন্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, করপোরেট গভর্ন্যান্স কোড পরিপালনের ক্ষেত্রে বিএসইসির ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি জারি করা নোটিফিকেশনে খুব কঠোরতা প্রয়োগ করা হয়েছে। সেখানে করপোরেট গভর্ন্যান্স কোড পরিপালন বাধ্যতামূলক করার পাশাপাশি অমান্যে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে। এছাড়া করপোরেট গভর্ন্যান্স কোড লঙ্ঘনের কারণে স্টক এক্সচেঞ্জ থেকে তালিকাচ্যুত অথবা লেনদেন বন্ধ রাখার কথা বলা হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ৩০৭ বার পড়া হয়েছে ।
Tagged