ফাস ফাইন্যান্স : ৫২৩ কোটি টাকা আত্মসাতের ১৩ মামলা অনুমোদন

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৯:৪০:৩৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারজবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে ৫২৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১৩ মামলা অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ভুয়া ও কাগুজে ১৩ প্রতিষ্ঠানের নামে জাল নথিপত্র প্রস্তুত করে এ অর্থ আত্মসাৎ করা হয়। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত কমিশন সভায় মামলাগুলো অনুমোদন দেওয়া হয়। গতকাল বিকেলে দুদক কার্যালয়ে সংস্থাটির সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, মঙ্গলবার ৪৪ কোটি টাকা আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগে পি কে হালদার, এন্ডবি নামে প্রতিষ্ঠানের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান, ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, ফাস ফাইন্যান্সের এম ডি রাসেল শাহরিয়ারসহ প্রতিষ্ঠানের ১৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এদিকে ফাস ফাইন্যান্সের সাবেক এম.ডি রাসেল শাহরিয়ারকে গতকাল (মঙ্গলবার) তদন্তকারী কর্মকর্তা উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি টিম মোহাম্মদপুর থেকে গ্রেফতার করে।

দুদক জানায়, প্রাথমিকভাবে অনুসন্ধান শেষে ৫২৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১৩ মামলা অনুমোদন দেওয়া হয়েছে। প্রতিটি মামলায়ই ফাস ফাইন্যান্সের সাবেক এম.ডি মো. রাসেল শাহরিয়ার ও পি. কে হালদারকে আসামি করা হয়েছে। এর মধ্যে গতকাল ৪৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে একটি মামলা দায়ের হয় ও বাকি ১২ মামলা আজ রুজু করা হবে। ১২ মামলায় ৪৭৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

জানা যায়, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে এন্ডবি প্রতিষ্ঠানের নামে ৪৪ কোটি, ন্যাচার এন্টারপ্রাইজ ৪৫ কোটি টাকা, নিউট্রিক্যাল ৩০ কোটি টাকা, এস এ এন্টারপ্রাইজ ৪২ কোটি টাকা, সুখাদা ৪০ কোটি টাকা, মটিবি মেরিন ৪০ কোটি টাকা, হাল ইন্টারন্যাশনাল ৪৫ কোটি টাকা, স্বন্দীপ কর্পোরেশন ৪০ কোটি টাকা, দিয়া শিপিং ৪৪ কোটি টাকা, মুন এন্টারপ্রাইজ ৩৫ কোটি টাকা, বর্ণ ৩৮ কোটি টাকা, আরবি ৪০ কোটি টাকা এবং মেরিন ট্রাস্ট ৪০ কোটি টাকাসহ মোট ৫২৩ কোটি টাকা।

ইতোমধ্যে ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের চেয়ারম্যান, বোর্ড সদস্য, ব্যবস্থাপনা পরিচালকসহ ১৪ জন কর্মকর্তার বিরুদ্ধে বিদেশ গমনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮০ বার পড়া হয়েছে ।
Tagged