bangladesh bank

পুঁজিবাজারে বন্ড ও ডিবেঞ্চারে বিনিয়োগ প্রত্যাহার

সময়: শুক্রবার, সেপ্টেম্বর ১, ২০২৩ ৫:৫১:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে বন্ড ও ডিবেঞ্চারে বিনিয়োগ প্রত্যাহার করে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতদিন পুঁজিবাজারে শেয়ার, ডিবেঞ্চার, কর্পোরেট বন্ড এবং মিউচুয়াল ফান্ড ইউনিটে ব্যাংকগুলোকে বিনিয়োগ করতে এক্সপোজার লিমিট মানতে হতো।

তবে এখন থেকে বন্ড, ডিবেঞ্চার ও ইসলামিক শরীয়াহ ভিত্তিক সুকুকে বিনিয়োগের ক্ষেত্রে কোনো সীমা থাকবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব ব্যাংকে পাঠিয়েছে।

এতে বলা হয়, পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত আগের নির্দেশনায় সকল প্রকার শেয়ার, ডিবেঞ্চার, কর্পোরেট বন্ড, মিউচুয়াল ফান্ড ইউনিট এবং পুঁজিবাজারের অন্যান্য পণ্যে ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার লিমিটের মধ্যে ছিলো।

তবে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ২৬ক ধারায় ২০২৩ সালের সংশোধনী অনুসারে, ব্যাংকের মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বন্ড, ডিবেঞ্চার ও ইসলামিক শরীয়াহ ভিত্তিক সুকুক নির্ধারিত বিনিয়োগসীমার (এক্সপোজার লিমিট) অন্তর্ভুক্ত হবে না।
এতে আরও বলা হয়, এজন্য পুঁজিবাজার বিনিয়োগের বিবরণীর ছক সংশোধন করা হয়েছে।

একক এবং একীভূত উভয় ভিত্তিতে সংশোধিত ছক অনুসর করে আগের মতো যথানিয়মে পুঁজিবাজারে বিনিয়োগ সংক্রান্ত বিবরণী দাখিল করতে হবে।

 

Share
নিউজটি ১৩৭ বার পড়া হয়েছে ।
Tagged