পুঁজিবাজারে যাতে স্থিতিশীল থাকে সে লক্ষ্যে আমরা কাজ করছি : শিবলী রুবাইয়াত

সময়: রবিবার, অক্টোবর ৪, ২০২০ ১১:১১:১২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল- ইসলাম বলেছেন, পুঁজিবাজারে যাতে স্থিতিশীল থাকে সে লক্ষ্যে আমরা কাজ করছি। তিনি বলেন, বাজার ভালো হচ্ছে এই সুযোগে যাতে কেউ কোনো ধরনের অক্কারেন্স না করতে পারে, সেজন্য মনিটরিং ও জরিমানা করছি। বাজারে যাতে আতঙ্ক সৃষ্টি না হয়, সেভাবে কাজ করছি।
শনিবার (০৩ অক্টোবর) ‘বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা’ শীর্ষক ভার্চ্যূয়াল আলোচনায় সভাপতির বক্তব্যে বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ওয়ালটন (হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড)নিয়ে কি করা যায় তা দেখছি বলে জানিয়েছেন।আমরা কমিশন এ জয়েন করার আগেই ওয়ালটনের বিডিং সহ সকল কার্যক্রম শেষ হয়ে গিয়েছিলো। প্রতিষ্ঠানটির শেয়ার এখন পুঁজিবাজারে লেনদেন হচ্ছে। আমরা দেখছি,আইনের মধ্য থেক যা করা যায়, আমরা তা করা চেষ্টা করবো।
উল্লেখ্য কোম্পানিটি ১ শতাংশেরও কম শেয়ার ছেড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। ফলে গত বৃহস্পতিবার মূলধনের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে।
বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই আলোচনা সভার আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।
বিসিক চেয়ারম্যান বলেন, করো মার্কেট ক্যাপের জিডিপি রতিও বাড়াতে কাজ করছি। পিওর পাশাপাশি বোর্ডের অনুমোদন দিচ্ছি।
২৬ টি বিমা কোম্পানির পুঁজিবাজারে বড় বাধা ছিল। সংশোধন করে বাঁধা দূর করেছি। বিমা খাতে গভর্নেন্স ইস্যুসহ সমস্যায় ছিলো। আমরা এগুলো নিয়ে আইডিআরএর সঙ্গে কাজ করছি তাতে দুই সেক্টরেই উপকৃত হবে।
অডিট খাতে স্বচ্ছতা ফিরিয়ে আনতে কাজ করছি। ইতিমধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ভুয়া রিপোর্ট দেওয়ায় কয়েকটি অডিট কোম্পানিকে পাঁচ বছর নিষিদ্ধ করেছি। আবার কিছু কিছু কোম্পানিকে আজীবন নিষিদ্ধ করেছি।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) চেয়ারম্যান ব্যারিস্টার নিহাদ কবির, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই)চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশের চেয়ারম্যান শেখ কবির হোসেন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক আসোসিয়েশনের(বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান, বাংলাদেশে পাবলিক লিমিটেড কোম্পানি সভাপতি আজম জে চৌধুরী, ডিএসইর পরিচালক রকিবুর রহমান, ডিএসই ব্রোকারস’ এসোসিয়েশনের সভাপতি শরিফ আনোয়ার হোসেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৬ বার পড়া হয়েছে ।
Tagged