প্রণোদনার মাধ্যমে কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে হবে : আবু আহমে

সময়: শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২ ৬:৫২:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেছেন, এনবিআর’র মোট ট্যাক্সের ৮০ শতাংশই আসে তালিকাভুক্ত কোম্পানি থেকে। সুতরাং এনবিআর’র প্রচেষ্টা থাকা উচিত বেশি বেশি কোম্পানি শেয়ারবাজারে আনা। কোম্পানি কখন লিস্টিংয়ে আসবে? যখন তাদের লাভ হবে। সে ক্ষেত্রে প্রণোদনার মাধ্যমে কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে হবে।
শনিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকার হোটেল ওয়েষ্টিনে যৌথভাবে সিএমজেএফ ও বিএমবিএ আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজার: বর্তমান ও ভবিষ্যৎ’ গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

তিনি বলেন, এটা সরকারের সঠিক পলিসি নয়। যেখানে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে কর ব্যবধান ১০ শতাংশ ছিল, সেটাকে কমিয়ে সাড়ে সাত শতাংশ করা হয়েছে। আমরা যেখানে ১৫ শতাংশ গ্যাপ চেয়েছি, কিন্তু ১০ শতাংশ থেকে কমিয়ে মাত্র সাড়ে সাত শতাংশ গ্যাপ করা হয়েছে। যার ফলে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কর বেশি দিতে হচ্ছে। এজন্য প্রণোদনা দিয়ে ভালো ভালো কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে হবে।

আইপিওতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ন্যায় বড় বিনিয়োগকারীদের কোটা সুবিধা দেওয়া দরকার বলে মনে করেন আবু আহমেদ।

বলে আবু আহমেদ বলেন, শেয়ারবাজারকে জাঙ্ক শেয়ার বা দূর্বল কোম্পানির শেয়ার দিয়ে চালানো হচ্ছে। আমাদের শেয়ারবাজারে কয়টা ভালো কোম্পানি আছে। এখানে নেসলে, ইউনিলিভারের মতো ভালো ভালো কোম্পানি আসছে নাবলে মন্তব্য করেছে শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ।

আবু আহমেদ বলেন, আমাদের শেয়ারবাজারে আশা এবং হতাশা দুদিকই রয়েছে। এই বাজারে ভালো কোম্পানি আনা দরকার হলেও তালিকাভুক্ত কোম্পানির সাথে অতালিকাভুক্ত কোম্পানির করহারও কমানো হয়েছে। এতে করে কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্তি ক্ষেত্রে নিরুতসাহিত হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, ড. এম খায়রুল হোসেন, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, আইসিএবি, আইসিএমএবি, আইসিএসবির প্রতিনিধিবৃন্দ।

 

Share
নিউজটি ২৪০ বার পড়া হয়েছে ।
Tagged