ডেরাইভিটি চালুর আগে শর্ট সেলিং চালু করতে হবে : খাইরুল হোসেন

সময়: শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২ ৭:০২:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন , ডেরাইভিটি চালুর আগে, শর্ট সেলিং চালু করতে হবে। এর জন্য প্রচুর ট্রেডিংয়ের ব্যবস্থা করতে হবে। সিকিউরিটিজের লিস্টিংয়ে ক্ষেত্রে যদি আইনের পরিপালন না হয়, তাহলে বিদেশি বিনিয়োগকারীরা বাজার ছেড়ে বেরিয়ে যায়।

শনিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকার হোটেল ওয়েষ্টিনে যৌথভাবে সিএমজেএফ ও বিএমবিএ আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজার: বর্তমান ও ভবিষ্যৎ’গোলটেবিল বৈঠকে তিনি এই মন্তব্য করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

বিএসইসির সাবেক এই চেয়ারম্যান বলেন, আমাদের শেয়ারবাজারের সঠিক উন্নয়ন হচ্ছে না। কারণ ভালো ভালো কোম্পানিগুলো শেয়ারবাজারে আসছে না। নতুন নতুন কোম্পানিগুলো আসার মতো সুযোগও তৈরি হচ্ছে না। যেখানে ভালো কোম্পানিগুলোকে ঋণ দিতে ব্যাংকগুলো মুখিয়ে থাকে, সেখানে কোম্পানিগুলো শেয়ারবাজার আসার ক্ষেত্রে ভালো সুযোগ সুবিধা না পেলে কেন আসবে? যতদিন ব্যাংকের দীর্ঘ মেয়াদী ঋণ দেওয়ার থেকে বেরিয়ে না আসবে, ততদিন ভালো কোম্পানি এই বাজারে আসতে আগ্রহ দেখাবে না।

তিনি বলেন, ভালো কোম্পানি না আসায় বিনিয়োগকারীরা বিনিয়োগের সুযোগও পাচ্ছে না। ইনসেন্টিভ দিয়ে ভালো কোম্পানি আনার কথা বলা হলেও তা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। একইসঙ্গে করপোরেট কর হারের ব্যবধান বাড়ালেও কোম্পানিগুলো আসতে আগ্রহ দেখাবে না বলে জানান খায়রুল হোসেন।

তিনি আরও বলেন, পৃথিবীর সব দেশের শেয়ারবাজারেই ভোলাটিলিটি আছে। কিন্তু বাংলাদেশের মতো এতটা কোথাও নেই। আমাদের বিনিয়োগ কম, মিউচুয়াল ফান্ডর আকার ছোট। আমাদের দেশে আ্ইনের ঘাটতি নেই। আমাদের শেয়ারবাজারে বড় কোম্পানি না আসার ক্ষেত্রে বড় সমস্যা হচ্ছে অ্যায়ারনেস।

তিনি বলেন, পৃথিবীর সব দেশের দেশের তুলনায় নন পার্মফমেন্স কোম্পানির সংখ্যা বাংলাদেশে কম। আমাদের পাশ্ববর্তী দেশ ইন্ডিয়াতেও প্রচুর নন-পার্ফমেন্স কোম্পানি রয়েছে। এক্ষেত্রে আইপিও অনুমোদন দেয়ার সময়ের ফাইন্যান্সিয়াল এনালাইসিসের কোন ব্যর্থতাকে বুঝায় না, বরং আইপিওতে আসার পরও অনেক কোম্পানি খারাপ হয়।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমানের মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান সিএফএ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, আইসিএবি, আইসিএমএবি, আইসিএসবির প্রতিনিধিবৃন্দ।

 

Share
নিউজটি ৩৪০ বার পড়া হয়েছে ।
Tagged